শিরোনাম
লন্ডনে গৌরব’৭১ এর উদ্যোগে শোক দিবসের আলোচনা
প্রকাশ : ২৭ আগস্ট ২০১৯, ২১:০৭
লন্ডনে গৌরব’৭১ এর উদ্যোগে শোক দিবসের আলোচনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে যুক্তরাজ্যের লন্ডনে বঙ্গবন্ধুর আত্মজীবনী পাঠ, চিত্রাঙ্কন, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।


স্থানীয় সময় সোমবার (২৬ আগস্ট) গৌরব’৭১ যুক্তরাজ্য শাখার আয়োজনে পূর্ব লন্ডনের মেনর পার্ক মেথডিস্ট চার্চের অডিটোরিয়ামে এ আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।


তিন পর্বের এ আয়োজনের প্রথম পর্বে বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে বাংলদেশে ফেরত পাঠাতে কানাডীয়ান সরকারের কাছে পিটিশন দাখিল করা হয়। সায়েদা চৌধুরী উর্মির সার্বিক সহযোগিতায় বিপুলসংখক প্রবাসী অনলাইন পিটিশনের মাধ্যমে কানাডা সরকারের কাছে বঙ্গবন্ধুর হত্যাকারী নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর আবেদন জানান।


দ্বিতীয় পর্বে নাজমা সুলতানার সার্বিক সহযোগিতায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন পর্বের আয়োজন করা হয়। আর তৃতীয় ও শেষ পর্বে গৌরব’৭১ যুক্তরাজ্য শাখার সভাপতি আব্দুর রাজ্জাক মোল্লা এবং সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম পাটোয়ারীর সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পদক সৈয়দ সায়েদ সাজিদুর রহমান ফারুক। বিশেষ অতিথি ছিলেন ইতালি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযুদ্ধা মাহতাব হোসেন।


আলোচনা সভায় টেলিকনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ থেকে বক্তৃতা করেন গৌরব’৭১ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এফ এম শাহীন, যুক্তরাজ্য আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি ও গৌরব’৭১ বাংলাদেশের সহ সভাপতি ফয়েজ খান তৌহিদ, সর্ব ইউরোপিয়ান বাংলাদেশী অ্যাসোসিয়েশনের সভাপতি মামুনুর রাশিদ, ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কিটোন সিকদার ও বীর মুক্তিযোদ্ধা কাজী সোলায়মান।


এছাড়া গৌরব’৭১ যুক্তরাজ্য শাখার সহ সভাপতি নুরুল আমিন, ফিরোজ মিয়া নাসির, ফকির মো. মিলন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ রাজু, সাংগঠনিক সম্পাদক মামুন ফকির, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নাজমা সুলতানা, দফতর সম্পাদক কবিরুল ইসলাম কামাল, হাসান ঈমাম, নাসিরুদ্দিন ভূঁইয়া, মাহিন মজুমদার, হাকিম সিকদার ও মাহবুব উল্লাহ রিংকু।


আলোচনায় নতুন প্রজন্মের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শের সানজিদা, সাজিদ শিকদার বক্তব্য রাখেন।


আলোচনা সভায় গৌরব’৭১ যুক্তরাজ্য শাখার সভাপতি আব্দুর রাজ্জাক মোল্লা বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারী যারা এখনো অনেকে বিদেশে লুকিয়ে আছে, দ্রুত তাদের বাংলাদেশে নিয়ে গিয়ে ফাঁসি কার্যকর করতে হবে। এদেরকে ফাঁসিতে ঝুলানো না হলে দেশ অভিশাপ থেকে মুক্তি পাবে না। অবিলম্বে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি কূটনৈতিক তৎপরতার মাধ্যমে বঙ্গবন্ধুর পলাতক হত্যাকারীদের দেশে ফিরিয়ে নিয়ে যেন ফাঁসির দড়িতে ঝুলানো হয়।


গৌরব’৭১ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এফ এম শাহীন বলেন, আমি আজ আপ্লুত, গৌরব '৭১ যুক্তরাজ্য শাখা আয়োজিত ১৫ আগস্টের আলোচনা সভায় ব্যস্ততম শহর লন্ডনে কয়েকশো বঙ্গবন্ধুর আদর্শের প্রবাসী বন্ধুদের এক সাথে দেখে! সত্যি নিজের স্বপ্ন অন্যদের মাঝে দেখতে পেয়ে আজ আবেগে আপ্লুত। বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে ত্রিশ লাখ শহীদের স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাবে আমাদের সকল সহযোদ্ধা। মুক্তিযুদ্ধের শানিত কন্ঠস্বর হয়ে এগিয়ে যাবে গৌরব '৭১।


আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর আত্মজীবনী থেকে সংক্ষিপ্ত পাঠ করেন নাজমা সুলতানা, উর্মি চৌধুরী, ফকির মোহাম্মদ মিলন চৌধুরী ও নাসিরউদ্দিন।


এর আগে আলোচনা সভার শুরুতে অতিথিবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতীতে ফুল দিয়ে শ্রদ্ধ জানিয়ে এক মিনিট নিরবতা পালন করে।


এ সময় গৌরব’৭১ যুক্তরাজ্য শাখার নেতাকর্মীদের প্রবাসে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সাধারণ মানুষের মাঝে তুলে ধরা ও স্বাধীনতাবিরোধীদের অপপ্রচার ও গুজব রোধে কাজ করার অনুরোধ জানানো হয়।


যে চিত্রাঙ্কনের আয়োজন করা হয় তাতে ক- গ্রূপে প্রতিভা, মারিন চৌধুরী, লাযিম করিম এবং খ - গ্রূপে সাজিদ শিকদার, ফারিন, সানজিদা এবং চিত্রাঙ্কনে অংশগ্রহণকারী সকলের মাঝে গৌরব’৭১ কেন্দ্রীয় কমিটির সভাপতি এস এম মনি এবং সাধারণ সম্পাদক এফ এম শাহীন স্বাক্ষরিত সনদ প্রদান করা হয়।


সবশেষে পবিত্র কোরআন তেলাওয়াত করে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট নিহত সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com