সাতক্ষীরায় কেমিক্যাল মিশানো ৭ টন আম জব্দ
প্রকাশ : ০১ মে ২০২৩, ২০:২৮
সাতক্ষীরায় কেমিক্যাল মিশানো ৭ টন আম জব্দ
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাতক্ষীরার দেবহাটায় ভ্রাম্যমান আদালতে আনুমানিক ৭ টন কেমিক্যাল মিশানো অপরিপক্ক হিমসাগর ও অপরিপক্ক আম জব্দ করেছে উপজেলা প্রশাসন। দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর নেতৃত্বে রবিবার ৩০ এপ্রিল ভ্রাম্যমান আদালত উক্ত আম জব্দ করে। পরে সোমবার, ১ মে জনসম্মুখে ঐ আমগুলো বিনষ্ট করা হয়।


সূত্র জানায়, দেবহাটায় প্রশাসনের নির্দেশনা উপেক্ষা করে অতি মুনাফার আশায় অপরিপক্ক ও কেমিক্যাল দিয়ে পাকানো আম দেশের বিভিন্ন জায়গায় পাঠানো হয়। গত কয়েকদিনের অভিযানের অংশ হিসেবে গোপন সংবাদের ভিত্তিতে ৩০ এপ্রিল রাতে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত সখিপুরস্থ ফায়ার সার্ভিসের অফিসের সামনে থেকে মোবাইল কোর্ট পরিচালনা করে একটি ট্রাক ভর্তি আনুমানিক ৭ টন অপরিপক্ক আম জব্দ করা হয়। এসময় অপরিপক্ক গোবিন্দভোগ ও হিমসাগর আম পেড়ে তা বিক্রির জন্য কেমিক্যাল দিয়ে পাঁকানোর বিষয়ে সত্যতা মেলে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এবিএম খালিদ হোসেন সিদ্দিকী।


এদিকে অভিযানের খবর পেয়ে অসাধু আম ব্যবসায়ীরা পালিয়ে যায়। পরে জব্দকরা আমগুলো সোমবার জনসম্মুখে বিনষ্ট করে প্রশাসন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শওকত ওসমান, সাংবাদিক আর.কে.বাপ্পা, দেবহাটা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সাংবাদিক কে.এম রেজাউল করিম প্রমুখ। অসাধু ঐ ব্যবসায়ীদেরকে ধরতে প্রশাসনের অভিযান অব্যাহত আছ বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।


তথ্য মতে, আগামী ১২ মে থেকে গোপালভোগ, গোবিন্দভোগ, বোম্বাই, গোলাপখাস, বৈশাখীসহ স্থানীয় জাতের আম সংগ্রহ করা যাবে। এছাড়া ২৫ মে থেকে হিমসাগর, ১ জুন থেকে ল্যাংড়া এবং ১৫ জুন থেকে আম্রপালি আম পাড়া ও প্রাকৃতিকভাবে পাঁকানো আম বাজারজাত করার নির্দেশনা দেয়া হয়েছে।


অভিযানকালে ইউএনও জানান, কাঁচা ও কেমিক্যাল মিশ্রিত হিমসাগর ও গোবিন্দভোগ অপরিপক্ক আম জব্দ করা হয়। যেসব আম জব্দ করা হয়েছে তার ভিতরের আঁঠি এখনো পুষ্ট হয়নি। তিনি আরো জানান, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাতক্ষীরার আমের সুনাম নষ্ট না হয় সেজন্য এধরণের অভিযান অব্যাহত থাকবে।



বিবার্তা/সেলিম/এনএস


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com