রাজধানীতে চলছে পশুর হাটের প্রস্তুতি
প্রকাশ : ১৭ জুন ২০২৩, ২০:৩৬
রাজধানীতে চলছে পশুর হাটের প্রস্তুতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। সাধারণত মধ্যপ্রাচ্যের একদিন পর বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হয়। সেই হিসেবে আগামী ২৯ জুন দেশে ঈদুল আজহা উদযাপিত হবে।


ঈদুল আজহার আনুষ্ঠানিকতার মূল হলো মহান আল্লাহর নামে পছন্দের পশু কোরবানি করা। আর এ পছন্দের পশু বিকিকিনিকে কেন্দ্র করে নিয়মিত হাটের পাশাপাশি বসে অস্থায়ী হাট। ঈদ সামনে রেখে রাজধানীতে শুরু হয়েছে পশুর হাটের প্রস্তুতি। এসব হাটে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পশু আনা হবে।


এবার রাজধানীতে অস্থায়ী ১৭টি পশুর হাট বসবে। এছাড়া স্থায়ী আরও দুটি হাট থাকছে অন্যান্য বারের মতো। এরই মধ্যে প্রস্তুতি শুরু করেছেন ইজারাদাররা। কর্মব্যস্ত সময় পার করছেন সাধারণ শ্রমিকরা, যারা মূল হাটের কাজ তৈরি করছেন।


কয়েকটি হাট ঘুরে দেখা গেছে, হাটের ভেতরে গরু বাঁধার জন্য বাঁশ ও ত্রিপল দিয়ে শেড তৈরি করা হচ্ছে। গরু আসা শুরু হলে আগত ব্যাপারীরা খুঁটিকেন্দ্রিক ত্রিপল বা পলিথিন বসিয়ে নিজ নিজ পশু বেঁধে রাখবেন।


অন্যদিকে, পশুর হাট সংলগ্ন মেইন রোডে বড় বড় গেট করা হয়েছে। গেটগুলোতে চলতে আলোকসজ্জার কাজ। এসব পশুর হাট সাজাতে সাধারণ শ্রমিকের পাশাপাশি ইজারাদার বা পরিচালনায় দায়িত্বপ্রাপ্তরাও ব্যস্ত সময় পার করছেন।


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার সংলগ্ন মৈত্রী সংঘ অস্থায়ী পশুর হাটে কর্মরত আমিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখেই কাজ শুরু হয়েছে। আমরা পশু রাখার জন্য বাঁশ ও ত্রিপল দিয়ে শেড তৈরির কাজ করছি।


ঈদুল আজহা উপলক্ষ্যে রাজধানীর বিভিন্ন এলাকায় বসবে ১৭টি অস্থায়ী পশুর হাট। এছাড়া ডিএনসিসির গাবতলী ও ডিএসসিসির সারুলিয়া স্থায়ী পশুর হাটেও কোরবানির পশু বিক্রি করা হবে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com