এমপিওসহ ৬ দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয়ের সংবাদ সম্মেলন
প্রকাশ : ২০ নভেম্বর ২০২২, ১৪:৫৯
এমপিওসহ ৬ দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয়ের সংবাদ সম্মেলন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারাদেশের ২৬৯৭টি প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিওভুক্তিসহ ৬টি দাবিতে সংবাদ সম্মেলন করেছেন বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ। এ সময় তারা দাবি পূরণ না হলে ভবিষ্যতে অবস্থান কর্মসূচির ঘোষণা দেন।


২০ নভেম্বর, রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা ৬ দফা দাবি তুলে ধরেন। সংবাদ সম্মেলন থেকে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের নেতারা।


সংবাদ সম্মেলনে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সালেহ বেলালের সঞ্চালনায় লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের সভাপতি মো. ইলিয়াস রাজ।


লিখিত প্রবন্ধে ইলিয়াস রাজ বলেন, দুই বছর আগে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আমরা প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর সব তথ্য অনলাইনে জমা দিয়েছি। তবে আজ পর্যন্ত আমাদের বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। এতে অনিশ্চিয়তার মুখে পড়ছে সমাজের সবচেয়ে পিছিয়ে পড়া সন্তানদের ভবিষ্যৎ। আমরা আশা করি প্রধানমন্ত্রী আমাদের দাবির প্রতি সদয় হবেন।


লিখিত বক্তব্যে আরও বলা হয়, রাষ্ট্রের শতভাগ শিক্ষা নিশ্চিত করতে প্রতিবন্ধী শিক্ষাকে গুরুত্ব দেওয়ার বিকল্প নেই। দ্রুত পদক্ষেপ না নিলে মানবেতর জীবন যাপনকারী প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর শিক্ষকরা শতভাগ শিক্ষার লক্ষ্য অর্জনের ব্যর্থ হবেন। সরকার ঘোষিত শিক্ষানীতি বাস্তবায়নে প্রতিবন্ধীদের নির্ঝঞ্জাট শিক্ষা ও শিক্ষদের অর্থনৈতিক মুক্তি বাঞ্চনীয়।


তাদের ৬ দফা দাবিতে রয়েছে- অনতিবিলম্বে প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও এমপিও নিশ্চিতকরণ, বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ থেকে চাকরি নিয়মিত করণ ও বেতন-ভাতা প্রদান, শতভাগ বিদ্যালয়ে আধুনিক মানসম্পন্ন প্রতিবন্ধী বান্ধব অবকাঠামো নির্মাণ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ শিক্ষা কারিকুলাম অনতিবিলম্বে বাস্তবায়ন, একটি আধুনিক থেরাপি সেন্টার নিশ্চিতকরণ ও সকল শিক্ষার্থীদের মিড-ডে মিলসহ শিক্ষা উপকরণ প্রদান, প্রতিবন্ধী ভাতা নূন্যতম ৫,০০০ টাকা নিশ্চিতকরণ এবং শিক্ষাজীবন শেষে প্রত্যেকের আত্মনির্ভরশীল জীবন যাপনের ব্যবস্থা নিশ্চিতকরণ।


সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমম্বয় পরিষদের সমন্বয়ক গাউসুল আযম শিমু, সহ-সাধারণ সম্পাদক রিমা খাতুন, সহ-সভাপতি তারিকুল শমসের, সাংগঠনিক সম্পাদক সাজ্জাত হোসেন প্রমুখ।


বিবার্তা/রিয়াদ/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com