চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে অবস্থান কর্মসূচি
প্রকাশ : ১২ নভেম্বর ২০২২, ১৭:২৯
চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে অবস্থান কর্মসূচি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগে সমাবেশ ও টানা অবস্থান কর্মসূচির ডাক দিয়েছেন চাকরিপ্রার্থীরা।


বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও চাকরি প্রত্যাশী যুব প্রজন্মের ব্যানারে শনিবার (১২ অক্টোবর) জাতীয় জাদুঘরের সামনে সকাল থেকে এ কর্মসূচি শুরু করে প্রার্থীরা।


দাবি পূরণ না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স ৩৫ করার পাশাপাশি বয়সের ক্ষেত্রে ‘ব্যাকডেট’ পদ্ধতিকে বৈষ্যম্যমূলক উল্লেখ করে এর প্রতিবাদও জানিয়েছেন প্রার্থীরা।


সেশনজট কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ, অবসরের বয়সসীমা বৃদ্ধি ও করোনার কারণে নষ্ট হওয়া বছরগুলোর ক্ষতিপূরণ হিসেবে চাকরির আবেদনের বয়সসীমা ৩৫ করাসহ বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার হাতে অবস্থান নেন চাকরিপ্রার্থীরা।


বক্তব্যে আন্দোলনরতরা জানান, চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো নির্বাচনী ইশতেহার ছিল, এটি বাস্তবায়ন এখন সময়ের দাবি।


উল্লেখ্য, গত সেপ্টেম্বরে সরকারি সব চাকরির ক্ষেত্রে নিয়োগে (বিসিএস ছাড়া) প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমায় ৩৯ মাস ছাড়ের নির্দেশনা জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।


ওই নির্দেশনায় বলা হয়েছে, যেসব মন্ত্রণালয়/বিভাগ ও এর অধীন অধিদফতর/পরিদফতর/দফতর এবং সংবিধিবদ্ধ/স্বায়ত্তশাসিত/জাতীয়কৃত প্রতিষ্ঠান বিভিন্ন ক্যাটাগরির সরকারি চাকরিতে (বিসিএস ছাড়া) সরাসরি নিয়োগের লক্ষ্যে করোনার পরিস্থিতির কারণে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সেসব দফতর/প্রতিষ্ঠানের ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের বয়স ২০২০ সালের ২৫ মার্চ সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে ওই প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।


এ ব্যাপারে আন্দোলনরত চাকরিপ্রার্থীরা জানান, এই ছাড় যথেষ্ট নয়, তাছাড়া এটি বিসিএসের ক্ষেত্রে প্রযোজ্য নয়।


বিবার্তা/রাসেল/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com