স্বাস্থ্যবিধি মেনে রাজধানীতে বসবে ১৮ অস্থায়ী পশুর হাট
প্রকাশ : ২৯ জুন ২০২২, ১৭:০০
স্বাস্থ্যবিধি মেনে রাজধানীতে বসবে ১৮ অস্থায়ী পশুর হাট
বির্বাতা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে বসছে কোরবানির পশুর হাট। গত দুই বছর করোনা মহামারির কারণে রাজধানীর হাটকেন্দ্রিক উৎসবের আমেজে ভাটা পড়েছিলো। সব পশুর হাটে জনসমাগম ছিলো নিয়ন্ত্রিত।


এরই ধারাবাহিকতায় এবারো হাটের সংখ্যা কমানো হয়েছে। এবার উত্তর সিটি করপোরেশন এলাকায় বসানো হচ্ছে ৮টি অস্থায়ী পশুর হাট। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বসতে যাচ্ছে ১০টি অস্থায়ী পশুর হাট। তবে পরিস্থিতি অনুকূলে থাকলে ডিএনসিসি এলাকায় আরো ২টি হাট নতুন করে বসতে পারে।


রাজধানীর ২ সিটি করপোরেশন এলাকায় দুটি স্থায়ী হাট রয়েছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় স্থায়ী হাটটি হলো গাবতলী হাট এবং দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় স্থায়ী হাট হলো সারুলিয়া স্থায়ী হাট।


ঢাকা দক্ষিণে বসবে ১০ অস্থায়ী হাট


এ বছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বসবে ১০টি অস্থায়ী হাট। এছাড়া সারুলিয়া স্থায়ী হাটে বছরের অন্য সময়ও পশু কেনা-বেচা হয়। আসন্ন কোরবানির ঈদেও এই হাটে অন্যান্য সময়ের মতো পশু উঠবে।


দক্ষিণ সিটির যে ১০ স্থানে বসবে অস্থায়ী হাট- খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী ক্লাব সংঘ মাঠ, হাজারীবাগ ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ মাঠ, পোস্তগোলা শ্মশানঘাটসহ আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন এলাকা, যাত্রাবাড়ি দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের এলাকা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা, লালবাগ রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর কদমতলী ট্রাকস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা এবং আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গায় এবার ডিএসসিসির নির্ধারিত অস্থায়ী হাটগুলো বসবে।


এই হাটগুলোর মধ্যে সবগুলোর ইজারা ইতিমধ্যে সম্পন্ন হয়ে গেছে। যারা হাটগুলো ইজারা পেয়েছেন তারা হাটে বাঁশ, সামিয়ানা, হাসিল প্যান্ডেল, গরু রাখার স্থান নির্মাণের কাজ শুরু করেছেন। বাকি কয়েকদিনের মধ্যেই হাটের সব ধরনের প্রস্তুতির কাজ তারা শেষ করে ফেলবেন বলে জানিয়েছেন।


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন অস্থায়ী হাটগুলোর বিষয়ে বলেন, স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে সর্বোচ্চ দরদাতাকে হাট ইজারা দিয়েছি আমরা। এ বছর আমাদের ১০টি হাট বসবে, ইজারা প্রক্রিয়া মেনেই সবাইকে হাট নিতে হয়েছে।


ঢাকা উত্তরে বসবে ৮ টি অস্থায়ী হাট


এ বছর অস্থায়ী ৮টি হাট বসানোর জন্য দরপত্র আহ্বান করে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এরমধ্যে ৫টি হাটের ইজার ইতোমধ্যে সম্পন্ন হয়ে গেছে। বাকি ৩টি হাটের এখনও ইজারা চূড়ান্ত হয়নি। এ মিলিয়ে মোট ৮টি অস্থায়ী হাট বসার কথা রয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায়।


উত্তর সিটির যে ৮ স্থানে বসবে অস্থায়ী হাট- কাওলা শিয়ালডাঙ্গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ এর খালি জায়গা, ভাটারা (সাইদ নগর), বাড্ডা ইস্টার্ন হাউজিং, আফতাবনগর ব্লক ই থেকে এইচ পর্যন্ত এলাকা, মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফুট সড়ক সংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন ৬ এর খালি জায়গা এবং ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচপুরা বেপারিপাড়ার রহমান নগর আবাসিক প্রকল্প এলাকায় অস্থায়ী এই ৮টি হাট বসবে।


ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মাহে আলম বলেন, ইজারা প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত করা হয়েছে এবং সর্বোচ্চ দরদাতাকেই হাটের ইজারা দেয়া হচ্ছে।


স্বাস্থ্যবিধি মেনে কোরবানির পশুর হাট বসানোর নির্দেশ


কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ এবং কোরবানির স্থান পরিষ্কার করার জন্য সব সিটি করপোরেশন এবং সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি অনুসরণ করে কোরবানির পশুর হাট বসানোর নির্দেশ দেয়া হয়েছে এবং এ বছরও অনলাইনে পশু ক্রয়-বিক্রয়ের বিষয়টিকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানানো হয়েছে।


গত ২৬ জুন পশুর হাট ব্যবস্থাপনা, নির্দিষ্ট স্থানে পশু কোরবানি বাস্তবায়ন ও কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনার সার্বিক প্রস্তুতি পর্যালোচনার লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভা থেকে এসব নির্দেশ দেয়া হয়।


সভায় স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, পশুরহাট, বাজার ব্যবস্থাপনা, দ্রুততম সময়ে কোরবানির বর্জ্য অপসারণের জন্য জনপ্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণ ও জনসাধারণকে পাশে দাঁড়াতে হবে।


সড়ক-মহাসড়কের পাশে যেখানে যান চলাচল বিঘ্ন হতে পারে সেখানে কোনোভাবেই পশুর হাট বসানো যাবে না। এ নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com