শিরোনাম
১২০ মিনিটের বৃষ্টিতে পানির নিচে ঢাকা, দুর্ভোগ
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৯, ২০:১৫
১২০ মিনিটের বৃষ্টিতে পানির নিচে ঢাকা, দুর্ভোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীতে মঙ্গলবার (১ অক্টোবর) টানা ২ ঘণ্টার বৃষ্টিতে নগরীর সড়কগুলো পানির নিচে তলিয়ে যাওয়ায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।এতে ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।


বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানিয়েছেন, বেলা ১২টা থেকে বৃষ্টি শুরু হয়। ৪৫.২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।



রাজধানীতে দুই ঘণ্টার বৃষ্টিতে রাজপথের বেহাল দশা (ফকিরের পুল)


রামপুরা, বাড্ডা, খিলগাঁও, মৌচাক, মালিবাগ, শান্তিনগর, মগবাজার, মোহাম্মাদপুর, মতিঝিল, কাজীপাড়া, গেন্ডারিয়া, টিকাটুলি, বিজয় সরণী, রোকেয়া সরণী এবং আরামবাগসহ অনেক এলাকায় হাঁটু পর্যন্ত পানি জমেছে। এতে করে ব্যাপক ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।


জলযট এবং পরিবহন সংকটের কারণে নগরবাসী বিশেষ করে স্কুলের শিক্ষার্থীরা তাদের গন্তব্যে পৌঁছতে মারাত্মক ভোগান্তির সম্মুখীন হয়েছে।


এদিকে মঙ্গলবার বেলা ২টা পর্যন্ত গত ৬ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে ৬২.২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।



রাজধানীতে বৃষ্টিতে ট্রেন লাইনেরও বেহাল দশা


অপরদিকে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকায় আরো দুদিন সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।


আবহাওয়া অফিস জানায়, দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে।


আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানান, আগামী ৩ অক্টোবর থেকে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। বর্তমানে রংপুর ও রাজশাহী বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত কমে আসছে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।



রাজধানীতে দুই ঘণ্টার বৃষ্টিতে বায়তুল মোকাররমের নিচের মার্কেটেরবেহাল দশা


আবহাওয়া অফিস আরো জানিয়েছে বগুড়া, ময়মনসিংহ, পাবনা, ঢাকা, টাংগাইল, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


এছাড়া সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ।



রাজধানীতে দুই ঘণ্টার বৃষ্টিতে রাজপথের বেহাল দশা


পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ অতিক্রিম করে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।


এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com