দিনাজপুরে চামড়ার বাজারে ধস
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৯, ১০:০২
দিনাজপুরে চামড়ার বাজারে ধস
দিনাজপর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরে কোরবানির পশুর চামড়া নিয়ে চরম লোকসানে পড়েছেন মৌসুমি ব্যবসায়ীরা। এ অঞ্চলের সবচেয়ে বড় চামড়ার মোকাম দিনাজপুর শহরের রামনগর চামড়ার হাট। সেখানে চামড়া কেনাবেচায় ধস নেমেছে। এখানে গরুর বড় চামড়া বিক্রি হয়েছে আড়াইশ থেকে ৩০০ টাকায়। খাসির চামড়া ১০ থেকে ২০ টাকায়।


দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী ও জয়পুর হাটের মৌসুমী ব্যবসায়ী ও চামড়া ব্যবসায়ীরা দিনাজপুরের রামনগর হাটে চামড়া বিক্রি করে থাকেন। ঈদের দিন থেকেই রামনগর হাট জমজমাট। এবারে লবণযুক্ত চামড়া দাম নির্ধারণ হওয়ায আড়তদাররা পানির দামে চামড়া কিনছেন।


তারা বড় গরুর চামড়া আড়াই থেকে ৩০০ টাকায় কিনছেন। আর খাসির চামড়া ১০ থেকে ২০ টাকায়। মৌসুমি ব্যবসায়ীরা প্রতিটি চামড়া আকার ভেদে ৩ থেকে ৪০০ টাকায় কিনেছেন। গাড়ি ভাড়াসহ অন্যান্য খরচ দিয়ে তারা লোকসানের মুখে পড়েছেন।


আড়তদাররা বলছেন, মৌসুমি ব্যবসায়ীরা না বুঝে বেশি দামে চামড়া কিনলে তার দায় আমাদের নয়।


এদিকে ট্যানারি মালিকদের কাছ থেকে বকেয়া টাকা না পাওয়ায চামড়া কিনতে আড়তদাররাও খুব একটা আগ্রহী নয়। তারা ধারদেনা করে চামড়া কিনছেন। দিনাজপুর চামড়া মালিক সমিতি সভাপতি স্বপন বলেন, ট্যানারি মালিকদের কাছ থেকে বকেয়া ও এ চামড়ার টাকা পাবেন কিনা তা নিয়েও রয়েছে সংশয়।


এবার চামড়া কেনা-বেচায় অনাগ্রহ থাকায় কিছু চামড়া নষ্ট হওয়ার আশঙ্কাও রয়েছে। তিনি এ চামড়া শিল্পকে বাঁচাতে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।


অন্যদিকে দিনাজপুর সীমান্ত বেষ্টিত জেলা হওয়ায চামড়া পাচারের আশঙ্কা রয়েছে বলে অনেকে মনে করছেন। তবে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা কঠোর নজরদারি রাখছেন। যাতে চামড়া পাচার না হয়।


বিবার্তা/শাহী/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com