শিরোনাম
ময়মনসিংহ বৈধ হাটের পাশে অবৈধ পশুর হাট, ক্ষুব্ধ ইজারাদার
প্রকাশ : ১০ আগস্ট ২০১৯, ০৮:৩২
ময়মনসিংহ বৈধ হাটের পাশে অবৈধ পশুর হাট, ক্ষুব্ধ ইজারাদার
ময়মনসিংহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ময়মনসিংহ নগরীর ৩৩ টি ওয়ার্ড এলাকায় ছয়টি হাট মোট ৭৪ লাখ ১শত টাকায় পশু বিক্রির হাটের ইজারা দেয়া হয়েছে। বৈধ পশু বিক্রির হাটের বিপরীতে আরো একটি অবৈধ হাট বসিয়েছে স্থানীয় একটি ক্লাব।


প্রশাসনের কঠোর নির্দেশনা অমান্য করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এলাকার পূর্বাশা নামক একটি ক্লাব অবৈধ ভাবে স্থানীয় ফসিলের মোড় নামক স্থানে কোরবানি পশুর হাট বসিয়েছে। এর ফলে সরকার বঞ্চিত হচ্ছে লাখ লাখ টাকা রাজস্ব আয় থেকে। এনিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে বৈধ ইজারাদারদের মাঝে।


ময়মনসিংহ সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, এবার ঈদুল আযহা উপলক্ষে সিটি কর্পোরেশনের ৩৩ টি ওয়ার্ড এলাকায় ছয়টি হাট মোট ৭৪ লাখ ১শত টাকায় ইজারা দেয়া হয়েছে।


হাটগুলো হল- সার্কিট হাউজ, জয় বাংলা ছাইত্ত্যান কান্দা, বাকৃবি ১নং গেইট, ঘন্টি রহমতপুর, সুতিয়াখালী জিতেন্দ্রগঞ্জ ও শিকারীকান্দা। দুই প্যাকেজে ৭১ লাখ এবং ৩ লাখ ১শত টাকায় পৃথক ভাবে এ হাটগুলো বৈধ ঠিকাদারদের মাঝে ইজারা দেয়া হয়েছে।


স্থানীয় সূত্রে জানা যায়, আর.এইচ এন্টাপ্রাইজের সত্ত্বাধিকারী আরিফুল ইসলাম সুমন সিটি কর্পোরেশনের ছয়টি হাটের মধ্যে পাঁচটি হাট ৭১ লাখ টাকায় ইজারা নেন। কিন্তু বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এলাকার পূর্বাশা নামক একটি ক্লাব অবৈধ ভাবে স্থানীয় ফসিলের মোড় নামক স্থানে কোরবানি পশুর হাট বসিয়েছে।


পুলিশ প্রশাসন সূত্রে জানা যায়, গত ৩ আগস্ট জেলা পুলিশ সুপার কার্যালয়ে কোরবানি হাটে বৈধ ইজারাদারদের সাথে মতবিনিময় সভা করেন জেলা পুলিশ সুপার শাহ আবিদ হোসেন। ওই সভায় তিনি অবৈধ হাট বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।


আবিদ হোসেন বলেন, খোঁজ নিয়ে অবৈধ হাট অপসারণে ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে।


অবৈধ হাটের বিষয়ে ইজারাদার আরিফুল ইসলাম সুমন জানান, বাকৃবি ১নং গেইটস্থ বৈধ হাটের কিছু দূরে ফসিলের মোড় নামক স্থানে স্থানীয় পূর্বাশা নামক একটি ক্লাব অবৈধ ভাবে হাট বসিয়েছে। এতে আমি ব্যাপক ভাবে আর্থিক ক্ষতির আশংকা করছি। তাছাড়া এ অবৈধ হাটের কারণে সরকার মোটা অংকের টাকার রাজস্ব হারাতে পারে।


তিনি আরো জানান, বিষয়টি স্থানীয় পুলিশ প্রশাসনকে লিখিত ভাবে অবহিত করে অবৈধ হাট অপসারণের দাবী জানানো হয়েছে। তবে অভিযোগ পেয়ে পুলিশ অবৈধ হাট পরিদর্শন করলেও এখন পর্যন্ত তা বন্ধ হয়নি।


ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বাজার পরিদর্শক জাহাঙ্গীর আলম। তিনি জানান, বৈধ হাটগুলোর তালিকাসহ প্রশাসনে চিঠি দিয়ে জানানো হয়েছে। এর বাইরে কোন অবৈধ হাট বসলে প্রশাসন ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু এভাবে হাট বসানোর কোন নিয়ম নেই।


বিবার্তা/বাপ্পী/তাওহীদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com