শিরোনাম
পাটের মণ তিন হাজার টাকা দাবি
প্রকাশ : ৩০ জুলাই ২০১৯, ২০:০৭
পাটের মণ তিন হাজার টাকা দাবি
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যশোরে পাটের ন্যূনতম মূল্য মণপ্রতি ৩ হাজার টাকা নির্ধারণসহ ৩ দফা দাবিতে কৃষক সংগ্রাম সমিতির উদ্যোগে মঙ্গলবার জেলা প্রশাসকের মাধ্যমে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ে স্মারকলিপি দেয়া হয়েছে।


মঙ্গলবার সকালে এ দাবিতে শহরে বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। যশোর জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শফিকুল ইসলাম স্মারকলিপি গ্রহণ করেন।


এসময় উপস্থিত ছিলেন- সংগঠনের জেলা সহ-সভাপতি সোহরাব উদ্দিন মাস্টার, মোখলেছুর রহমান মাস্টার, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের জেলা সহ-সভাপতি আশুতোষ বিশ্বাসসহ নেতৃবৃন্দ।


নেতৃবৃন্দ পাটের মণপ্রতি ন্যূনতম মূল্য ৩ হাজার টাকা নির্ধারণ, বন্ধ পাটকলগুলো খোলা, ওজনে কারচুপি রোধসহ দাবিসমূহ বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানান।


সমাবেশে নেতৃবৃন্দ আরো বলেন, ভারত সরকার গঙ্গা নদীতে ফারাক্কাসহ ৫৪টি অভিন্ন নদ-নদীতে বাঁধ নির্মাণ করায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নদ-নদী ভরাট হয়ে বন্যা, জলাবদ্ধতা, লবণাক্ততা, আর্সেনিক দূষণসহ নানা প্রাকৃতিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। এ অবস্থার জন্য আরো দায়ী হচ্ছে ওয়াপদা কর্তৃক বাঁধ, স্লুইচ গেট, রেগুলেটর ও তাদের অপরিকল্পিত প্রকল্প, অবকাঠামো (ব্রিজ-কালভাট) নির্মাণ।


নেতৃবৃন্দ বলেন, প্রভাবশালীদের দ্বারা নির্মিত অপরিকল্পিত মৎস্য ঘের, নদী দখল ও নদী ব্যবস্থাপনার অভাবসহ নদীর স্বাভাবিক পানি প্রবাহ ও ভূমি গঠন প্রক্রিয়াকে ব্যাহত করে। যে কারণে সারাদেশের ন্যায় এ জেলার অধিকাংশ এলাকা জলাবদ্ধতা সমস্যায় রয়েছে।


নেতৃবৃন্দ বন্যা কবলিত এলাকাকে দুর্গত এলাকা ঘোষণাসহ পর্যাপ্ত ত্রাণ সরবরাহের জন্যে সরকারের নিকট জোর দাবি জানান। সাথে সাথে বন্যা পরবর্তী পুনর্বাসন ও কৃষককে সুদমুক্ত কৃষি ঋণ প্রদান এবং বকেয়া ঋণ মওকুফেরও জোর দাবি জানান।


বিবার্তা/তুহিন/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com