বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সিংহ শাবকের জন্ম
প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১৭:০১
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সিংহ শাবকের জন্ম
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গাজীপুর জেলার শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সিংহ শাবকের জন্ম হয়েছে। শনিবার সন্ধ্যায় গণমাধ্যমকে বিষয়টি জানায় কর্তৃপক্ষ।


সম্প্রতি জন্ম নেয়া এ শাবকসহ পার্কে সিংহের সংখ্যা হলো ১৫টি । ইতোপূর্বেও এ পার্কে একাধিকবার সিংহ শাবকের জন্ম হয়েছে।


সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন খান বলেন, সিংহ শাবকের জন্মের সময় বাচ্চাদের সাধারণত চোখ ফুটেনা। তাদের চোখ ফুটতে তিন থেকে এগারো দিন সময় লাগে। জন্মের সময় বাচ্চার ওজন এক থেকে পাঁচ কেজি পর্যন্ত হয়ে থাকে।


এ সময় সিংহ শাবককে জঙ্গলের আড়ালে রেখে নিবিড় পর্যবেক্ষণে রাখে এবং সেখানে অন্যসঙ্গীদের পর্যন্ত যেতে দেয় না। শাবকরা ১০-১৫ দিনে হাঁটতে শেখে। চার থেকে পাঁচ মাস বয়স থেকে মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার খাওয়ানো হয়। বাচ্চারা প্রায় বছর দুয়েক পর্যন্ত মায়ের কাছাকাছি থাকে। তাদের প্রধান খাদ্য গো মাংস।


পার্কের ওসি তবিবুর রহমান জানান, এ পার্কে আফ্রিকা থেকে কয়েক দফায় বেশ কয়েকটি সিংহ আনা হয়েছে। এদের মধ্য থেকে একাধিক শাবক জন্ম হয়েছে। ৪ মে মাদী সিংহ একটি শাবকের জন্ম দেয়। কিন্তু সিংহের চরিত্রগত বৈশিষ্ট্যের কারণে জন্মের পর শাবকটিকে লুকিয়ে রাখে। এজন্য জনসম্মুখে এর দেখা মেলেনি। প্রকাশ্যে শাবকসহ মাকে কোর সাফারির বেষ্টনীর মধ্যে ঘোরাফেরা করতে দেখা যায়। এনিয়ে পার্কে সিংহের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে। এর মধ্যে আটটি মাদী ও সাতটি পুরুষ। নতুন জন্ম নেয়া শাবকটিও পুরুষ সিংহ। এ পর্যন্ত সাফারি পার্কে নয়টি সিংহ শাবকের জন্ম হয়েছে। তবে বিভিন্ন ধাপে এ পার্ক থেকে জাতীয় চিড়িয়াখানায় চারটি সিংহ পাঠানো হয়েছে।


বিবার্তা/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com