টাঙ্গাইলে সড়ক উন্নয়ন কাজে কেটে ফেলা হচ্ছে গাছ
প্রকাশ : ২৮ মে ২০১৯, ১০:২২
টাঙ্গাইলে সড়ক উন্নয়ন কাজে কেটে ফেলা হচ্ছে গাছ
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা-ভূঞাপুর সড়কের দুই পাশ প্রশস্ত করতে কেটে ফেলা হচ্ছে বিভিন্ন প্রজাতির গাছ।


সড়ক ও জনপদের (সওজ) অরবিকালচার ডিপার্টমেন্ট সূত্রে জানা গেছে, এলেঙ্গা-ভূঞাপুর সড়কে বিভিন্ন প্রজাতির সড়ক ও জনপদের ২৭১টি এবং বনবিভাগের সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় দুই হাজার ২২০টি গাছ রোপণ করা হয়েছিল।


এই গাছগুলো কয়েকটি ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে সওজ কতৃপক্ষ ৪৫ লাখ ৬০ হাজার ৭৪৫ টাকায় টেন্ডারের মাধ্যমে ইজারা দেয়। গাছগুলোর মধ্যে রয়েছে মেহগনি, কড়ই, আম, শিমুল, রেইনট্রি, কাঁঠালসহ কয়েকটি প্রজাতির গাছ।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়ক বিস্তৃত করতে এলেঙ্গা-ভূঞাপুর-তারাকান্দি সড়কের এলেঙ্গা হতে ভূঞাপুর পর্যন্ত প্রায় ১৭ কিলোমিটার এলাকার সড়কের দুইপাশের গাছ কেটে ফেলা হচ্ছে।


টাঙ্গাইল সড়ক ও জনপদ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আমিমুল এহসান বলেন, সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় চলমান ১৮ ফুট থেকে ২৪ ফুট ওপরে প্রশস্ত হবে এবং সড়কের ১০টি সেতু পুনর্নির্মিত করা হবে।
ঢাকা মহানগর কৃষি বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ বলেন, গাছগুলো সড়ক ও জনপদের মালিকানাধীন ছিল। নিলামের মাধ্যমে গাছ বিক্রি করা হয়। যার মূল্যে ৪৫ লাখ ৬০ হাজার টাকা। এর আগে একটি জরিপ পরিচালনা করা হয়েছিল।



টাঙ্গাইলের বিভাগীয় বন কর্মকর্তা হারুন-অর-রশিদ বলেন, এলেঙ্গা-ভূঞাপুর সড়কের দুই পাশে সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় দুই হাজার ২২০টি গাছ রোপণ করা হয়েছিল। বর্তমানে এর বয়স ১০ থেকে ১১। এখন প্রয়োজনে কাজগুলো গাছ কেটে ফেলা হচ্ছে। সড়কের উন্নয়ন কাজ শেষ হওয়ার পর নতুন গাছ লাগানো হবে।


বিবার্তা/তোফাজ্জল/তাওহীদ/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com