শিরোনাম
কৃষকের ধান গোলায়, ব্যবসায়ীদের ধান সরকারি গুদামে
প্রকাশ : ২৭ মে ২০১৯, ১৫:১৭
কৃষকের ধান গোলায়, ব্যবসায়ীদের ধান সরকারি গুদামে
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুষ্টিয়ার দৌলতপুরে কৃষকের থান গোলায় আর সরকারি খাদ্য গুদাম ভর্তি হচ্ছে ব্যবসায়ীদের ধানে বলে অভিযোগ উঠেছে।


কৃষি বিভাগের তথ্যমতে, কৃষি নির্ভর দৌলতপুর উপজেলায় চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে ৪৮১০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। যা থেকে ধান উৎপাদন হয়েছে ৩২২৯ মেট্রিক টন। আর কৃষকের এ উৎপাদিত ধান পুরোটাই রয়ে গেছে তাদের ঘরে।
দৌলতপুর কৃষি কর্মকর্তা একেএম কামরুজ্জামান জানান, চলতি মৌসুমে বোরোর বাম্পার ফলন হয়েছে। কার্ডধারী কৃষকদের তালিকাসহ উৎপাদিত ধানের তথ্যাদি দৌলতপুর খাদ্য গুদাম কর্মকর্তাকে দেয়া হয়েছে। তবে তারা উৎপাদিত ধানের তুলনায় সীমিত পরিসরে ধান ক্রয় করবে।


দৌলতপুর খাদ্য গুদাম অফিস সূত্র জানিয়েছে চলতি মৌসুমে তারা প্রতি কেজি ২৬ টাকা দরে ১৩৯ মেট্রিক টন ধান ক্রয় করবে। যা উৎপাদিত ধানের তুলনায় একেবারেই নগণ্য। তাও সরাসরি কৃষকদের কাছ থেকে ক্রয় করার কথা। কিন্তু সোমবার পর্যন্ত দৌলতপুর খাদ্য গুদাম বিভাগ মাত্র ৪জন কৃষকের কাছ থেকে মাত্র ৫মেট্রিক টন ধান ক্রয় করেছে।


১৫ মে কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় কার্যক্রম উদ্বোধন হওয়ার কথা থাকলেও কাগজে কলমে তা শুধু দেখানো হয়েছে। তবে রবিবার দুপুরে উপজেলার হোসেনাবাদ বিশ্বাসপাড়া গ্রামের নান্নু বিশ্বাসের বাড়ি থেকে মাত্র ৪জন কৃষকের কাছ থেকে ফটোসেশন করে ধান ক্রয় দেখানো হয়। যা কৃষকদের সাথে তামাসা করা হচ্ছে বলে আবুল কাশেম নামে এক কৃষক অভিযোগ করেন।


ভাগজোত এলাকার জব্বার আলী নামে এক কৃষক জানান, কৃষি কার্ড নিয়ে দৌলতপুর খাদ্য গুদামে ধান বিক্রয়ের জন্য গেলে খাদ্য গুদাম কর্মকর্তা নানা টালবাহানা করে ফেরত পাঠিয়েছে। একই অভিযোগ চিলমারীর নবীর উদ্দিন নামে অপর কৃষকের।


এদিকে সোমবার পর্যন্ত দৌলতপুর খাদ্য গুদামে ২৪ মেট্রিক টন ৪৪০ কেজি ধান ক্রয় করার কথা জানানো হলেও ৫মেট্রিক টন বাদে বাকী ক্রয়কৃত ধান দৌলতপুর খাদ্য গুদাম কর্মকর্তার যোগসাজশে সিন্ডিকেট চক্র সরবরাহ করেছে।


দীর্ঘদিন ধরে দৌলতপুর খাদ্য গুদাম কেন্দ্রিক একটি সিন্ডিকেট চক্র মৌসুম ভিত্তিক ধান চাল সরবরাহ করে থাকে। এরই ধারাবাহিকতায় ওই চক্রটি সরকারি সিদ্ধান্ত অমান্য করে দৌলতপুর খাদ্য গুদাম কর্মকর্তার সাথে যোগসাজশ করে এবারও ধান সরবরাহ করছে।


তবে দৌলতপুর খাদ্য গুদাম কর্মকর্তা ইকবাল হোসেন তার বিরুদ্ধের অভিযোগ অস্বীকার করে বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী কার্ডধারী কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হচ্ছে। এযাবৎ কৃষকদের কাছ থেকে ২৪ মেট্রিক টন ৪৪০ কেজি ধান ক্রয় করা হয়েছে। পর্যায়ক্রমে বাকি ধান ক্রয় করা হবে।


বিবার্তা/শরীফুল/তাওহীদ/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com