উপকূলজুড়ে ‘ফণি’ আতঙ্কে লাখ লাখ মানুষ
প্রকাশ : ০২ মে ২০১৯, ১৮:২৯
উপকূলজুড়ে ‘ফণি’ আতঙ্কে লাখ লাখ মানুষ
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঘুর্ণিঝড় ‘ফণি’ আঘাত হানতে পারে এমন শঙ্কায় উপকূলের লাখ লাখ মানুষ। বিরাজ করছে এক ধরনের উৎকন্ঠা। কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে বিভিন্ন নদ-নদীর পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। এদিকে ঘুর্ণিঝড় ফণি’র প্রভাবে দমকা বাতাস বইছে। সেই সঙ্গে দুই দফা হাল্কা বৃষ্টিপাত হয়েছে। পায়রা বন্দরসহ তৎসংলগ্ন এলাকায় ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যাওয়ার জন্য নির্দেশনা দিয়েছে আবহাওয়া অধিদফতর। এর ফলে গভীর সমুদ্র থেকে মাছ ধরার ট্রলার গুলো নিরাপদে আসতে শুরু করেছে।


সমুদ্র উপকূলীয় পটুয়াখালীর কলাপাড়ায় বৃহস্পতিবার সকাল থেকে গুমট পরিস্থিতি বিরাজ করছে। উপজেলা পরিষদের পক্ষ থেকে বিভিন্ন ইউনিয়নে মাইকিং করে বেরি বাঁধের বাইরে থাকা লোক জনকে নিরাপাদে যেতে বলা হয়েছে।


উপজেলা প্রশাসন সূত্রে জনা গেছে, সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ফণি’ ক্ষয়ক্ষতি মোকাবেলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির ইউনিয়ন পরিষদ চেয়ারমানদের নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জরুরী সভা করেছেন। সভায় ঘূর্ণিঝড়ের আঘাত হানার আগেই দুর্গত এলাকা থেকে মানুষজনদের সরিয়ে নেয়া হয়; এজন্য সকল সাইক্লোন সেন্টারগুলো প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন। খোলা হয়েছে কন্ট্রোলরুম। এছাড়া স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। মজুদ করা হয়েছে শুকনো খাবার ও চাল। খাদ্য বিভাগ এবং ফায়ার সার্ভিসকে দুর্যোগ পরবর্তী যে কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। উপজেলার সিপিপি ভলান্টিয়ারদের সজাগ দৃষ্টি রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।


জেলেরা জানান, দূর্যোগের খবর পেয়ে আমরা সাগরে অবস্থান রত সকল নৌকা ও মাছ ধরার ট্রলার মৎস্য বন্দর আলীপুর-মহিপুর আড়ৎ ঘাটসহ বিভিন্ন নদ নদীতে আশ্রয় নিয়েছি।


কুয়াকাটা ও আলীপুর মৎস ব্যবসায়ী সমিতির সভাপতি মো.আনসার উদ্দিন মোল্লা জানান, গভীর সমুদ্র থেকে সকল মাছ ধরা ট্রলার নিরাপদ আশ্রয়ে ফিরে এসেছে। বর্তমানে সাগর উত্তাল আছে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তানভির রহমান জানান, ঘূর্ণিঝড় মোকাবেলায় সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।


বিবার্তা/উত্তম/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com