মাওয়ায় ১১তম স্প্যান বসবে মঙ্গলবার
প্রকাশ : ২২ এপ্রিল ২০১৯, ১৩:৪৮
মাওয়ায় ১১তম স্প্যান বসবে মঙ্গলবার
ফাইল ছবি
মুন্সীগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পদ্মা সেতুর জাজিরায় ১১তম স্প্যান বসবে মঙ্গলবার। সেতুর জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির ওপর ‘৬সি’ নম্বর স্প্যানটি বসানো হবে। লিফটিং ফ্রেম ৩৫ নম্বর থেকে খুলে এনে ৩৪ নম্বর খুঁটিতে স্থাপন করা হয়েছে। এছাড়া ‘৬সি’ নম্বর স্প্যান স্থাপনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।


ভাসমান ক্রেনবাহী জাহাজটি সোমবার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নিয়ে রওনা হয়। সকাল ৮টার দিকে এটি রওনা হয়ে সাড়ে ১০টার দিকে ৩৩ ও ৩৪নং খুঁটির সামনে চলে আসে। স্প্যানবাহী জাহাজটি যথাযথ স্থানে নোঙ্গর করা হয়েছে। মঙ্গলবার সকালে স্প্যানটি খুঁটিতে বসানো হবে।


এই স্প্যান বসানোর মধ্য দিয়ে সেতুর দৃশ্যমান হবে ১৬৫০ মিটার। মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬শ’ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই ভাসমান’ ক্রেনটি বহন করে নিয়ে যায়। ধুসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি কাল বসানো হবে।


চলতি মাসেই ১২ নম্বর স্প্যানটিও বসানোর কথা জানিয়েছেন সংশ্লিষ্ট প্রকৌশলী। তবে স্প্যানটি বসানো হবে অস্থায়ীভাবে। এই স্প্যানটি স্থায়ীভাবে বসবে ৩২ ও ৩৩ নম্বর খুঁটির ওপর। কিন্তু ৩২ নম্বর খুঁটিটি পুরোপুরি সম্পন্ন না হবার কারণে এটি ৩২ ও ৩৩ নম্বর খুঁটির কাছাকাছি কোনো খুঁটিতে অস্থায়ীভাবে বসানো হবে।


কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডে জায়গা সংকুলান না হওয়ায় ১২ নম্বর স্প্যানটি অস্থায়ীভাবে খুঁটির ওপর রাখার পরিকল্পনার কথা জানিয়েছেন ওই প্রকৌশলী।


এদিকে মূল সেতুর ২৯৪টি পাইলের মধ্যে ২৫৫টি পাইল সম্পন্ন হয়ে গেছে। বাকি ৩৯টি পাইল খুব অল্প সময়ের মধ্যে স্থাপন করা হবে বলে প্রকৌশলীরা জানিয়েছেন। তারা আরো জানান, এই জুনের মধ্যে আরো আটটি পাইল স্থাপন করা সম্ভব হবে।



সেতুর ৪২টি খুঁটির মধ্যে ২৩টি খুঁটি সম্পন্ন হয়ে গেছে। বাকি ১৯টি খুঁটির কাজও চলছে। পদ্মা সেতুর দায়িত্বশীল এক প্রকৌশলী জানান, সেতুর প্রস্তুত ২৩টি খুঁটি হলো ২, ৩, ৪, ৫, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ২০, ২১, ২৩, ৩৩, ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ নম্বর। স্ক্রিন গ্রাউটিং পদ্ধতিতে সাতটি করে পাইল হবে ১১টি খুঁটিতে। এগুলো হলো ৬, ৭, ৮, ১০, ১১, ২৬, ২৭, ২৯, ৩০, ৩১, ৩২ নম্বর পিলার।


পদ্মা সেতুর প্রকৌশল সূত্র জানান, ১ নম্বর পিলারের পাইল ক্যাপ হয়ে পিয়ারের এক লিফট শেষ হয়েছে। ৬ ও ৭ নম্বর খুঁটিতে পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। ১, ৬, ৭ নম্বর খুঁটি তিন মাস সময় লাগবে প্রস্তুত হতে। ৮ নম্বর খুঁটিতে সাতটি পাইলের মধ্যে দুইটি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। ৯ নম্বর খুঁটির ইল ক্যাপের কাজ চলছে। ১০ নম্বর খুঁটির পাইল ড্রাইভের কাজ চলছে। ১১ নম্বর খুঁটির কাজ শুরু হয়নি। ১২ নম্বর খুঁটির পাইল ড্রাইভিংয়ের কাজ চলছে।


সূত্রটি আরো জানায়, ২৪ নম্বর খুঁটির পাইল ক্যাপ শেষ। ২৫ নম্বর খুঁটির পাইল ক্যাপ শেষ হয়ে পিয়ারের দ্বিতীয় লিফট হয়েছে। ২৬, ২৭ নম্বর খুঁটির বিআইডব্লিউটিএ’র চ্যানেল, যেখানে এখনো কাজ শুরু হয়নি। ২৮ নম্বর খুঁটির ক্যাপের কাজ চলছে। ২৯, ৩০ নম্বর খুঁটির পাইল ড্রাইভিংয়ের কাজ চলছে। ৩১ নম্বর খুঁটির পাইলিং শেষে স্ক্রিন গ্রাউটিং হচ্ছে। ১ নম্বর খুঁটি থেকে ২০ নম্বর খুঁটি পর্যন্ত মাওয়া প্রান্তে আর বাকিগুলো জাজিরায় প্রান্তে।


সূত্র জানায়, মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডে ২১টি স্প্যান আছে। এর মধ্যে ১০টি স্প্যান বসানো হয়েছে। এখন ১০টি স্প্যান আছে ইয়ার্ডে। এছাড়া ‘৬সি’ নম্বর স্প্যানটি ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির ওপর বসানোর জন্য নেয়া হয়েছে। এর মধ্যে পদ্মা সেতুতে তিনটি হ্যামারের মধ্যে ১৯০০কিলোজুল ক্ষমতা সম্পন্ন একটি হ্যামার সার্ভিসিংয়ে আছে। অপর দু’টি হ্যামার কাজ করছে।


২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে প্রায় ৩৩ হাজার কোটি টাকা। মূল সেতু নির্মাণের কাজ করছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি এবং নদী শাসনের কাজ করছে সিনো হাইড্রো করপোরেশন। দুটি প্রতিষ্ঠানই চীনের।


৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।


বিবার্তা/মুন্না/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com