শিরোনাম
পরিবেশ রক্ষায় পুলিশের প্রয়োজন আছে: আইজিপি
প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৯, ১৫:২০
পরিবেশ রক্ষায় পুলিশের প্রয়োজন আছে: আইজিপি
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি বলেছেন, পরিবেশ অধিদফতর সরকারের আলাদা একটি সংস্থা। তারা নিজস্ব গতিতে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকেন। পরিবেশ যেখানে বিঘ্নিত হয় সেখানে তারা আইন প্রয়োগ করে থাকেন। সত্যিকার অর্থে যদি পরিবেশ রক্ষা করতে হয় তাহলে ওই দফতরেরও পুলিশের প্রয়োজন আছে।


শনিবার দুপুরে টাঙ্গাইলে পুলিশ অফিসার্স মেসের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।


আইজিপি বলেন, যত্রতত্র রাস্তার পাশে যে পরিমাণ ইটভাটা হচ্ছে তাতে পরিবেশ নষ্ট হচ্ছে। এক কিলোমিটার রাস্তা চলাচলের সময় ৮-১০টা ইটের ভাটা চোখে পড়ে। ইটের ভাটা গুলো যেভাবে মাটির টপসয়েল নষ্ট করে জমির উর্বরতা হারাচ্ছে তাতেও আশেপাশের পরিবেশ নষ্ট হচ্ছে।


বিশেষ করে জমিতে কৃষি পণ্যের উৎপাদন কমে যাচ্ছে, আম গাছে আম না ধরাসহ নানা সমস্যার দেখা দিচ্ছে। অপরদিকে ইটভাটার ধোয়াতে মানুষও নানা রোগে আক্রান্ত হচ্ছে। এসব সমস্যা সমাধানে পরিবেশ অধিদফতরের পর্যাপ্ত পরিমাণ জনবল আছে কিনা সেটা আমার জানা নেই। তবে এসব সমস্যার জন্য যদি পরিবেশ পুলিশ থাকতো তাহলে সঠিক দায়িত্ব পালন করতে পারতো।



তিনি আরো বলেন, দেশের প্রতিটি নদী নষ্ট হয়ে যাচ্ছে। ঢাকাসহ আশপাশের নদীগুলোর পানিকে আর পানি বলা যাবে না। বুড়িগঙ্গার পানির কালার ও দুর্গন্ধের কারণে নদীর কাছে যেতে ইচ্ছে করে না। পৃথিবীর অন্যান্য দেশে নদীগুলো নির্মূল থাকে। নদীর পাড়গুলো এমন থানে যেখানে মানুষ বেড়াতে যায়। উন্নত দেশের নদীগুলো সংরক্ষণ করা হয়। আমাদের এদেশেও সম্ভব। আমাদের সকলকে সচেতন হতে হবে। যারা নদীতে ময়লা আবর্জনা ফেলেন তাদের নিষেধ করতে হবে। নদীকে সংস্কার করে নিয়মানুসারে ব্যবহার করলে পরিবেশ বজায় থাকবে।


এসময় উপস্থিত ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বিপিএম, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার আহাদুজ্জামান মিয়া, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলাসহ পুলিশের ঊর্ধ্বতম কর্মকর্তারা।


এছাড়াও তিনি গোপালপুর সার্কেল অফিস, সখিপুর এসআই কোয়াটার, মির্জাপুর এসআই কোয়াটার, পুলিশ লাইন্স হাসপাতাল ডাক্তার ও নার্স ডোরমেটরী, পুলিশ হাসপাতাল অপারেশন থিয়েটার এবং সাগরদিঘী তদন্তকেন্দ্র উদ্বোধন করেন।


বিবার্তা/তোফাজ্জল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com