শিরোনাম
বৃষ্টিতে আলু নিয়ে বিপাকে কৃষক
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৭
বৃষ্টিতে আলু নিয়ে বিপাকে কৃষক
তানোর (রাজশাহী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পুরো বরেন্দ্র অঞ্চল জুড়ে শুরু হয়েছে আলু তোলার মহোৎসব। কিন্তু গত দুইদিন থেকে ঝড়োবৃষ্টিতে বিপাকে পড়েছেন কৃষক। তাতে আলুক্ষেত পানিবন্দি হয়ে পড়েছে। বৈরী আবহাওয়ায় মিলছে না আলু তোলার শ্রমিক। অন্যদিকে আলুক্ষেতে পানিবন্দি থাকায় আলু পচে যাচ্ছে।


বিগত দুই বছর ধরে রাজশাহীর তানোর অঞ্চলের চাষিরা আলু চাষ করে মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়েছেন। আলু উত্তোলনের শুরুতেই বৃষ্টিতে উপজেলার বহু এলাকায় আলুর পাশাপাশি বিভিন্ন মৌসুমী ফসল পানিতে তলিয়ে নষ্ট হচ্ছে।


বুধবার সরেজমিনে উপজেলার বিভিন্ন স্থানে গিয়ে দেখা যায়, কৃষকরা কোথাও জমির পানি অপসারণ করছেন আবার কোথাও পানির মধ্যে থেকেই আলু তুলছেন। এ চিত্র ছিল সর্বত্র। এবার আবহাওয়া অনুকূলে থাকায় আলুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কিন্তু অসময়ের বৃষ্টিতে কৃষক দিশেহারা হয়ে পড়ছে।


এ নিয়ে তানোর পৌর এলকার চাপড়া, ধানতৈড়, তালন্দ, আমশো, গোল্লাপাড়া গ্রামের কয়েকজন কৃষক জানান, গত কয়েক বছর আলুচাষ করে অনেক লোকসানের মুখে পড়েছেন তারা। এবার বাম্পার ফলন দেখে বেশ খুশিতেই ছিলেন। তবে এবার বৃষ্টিতে আলু নিয়ে তারা চিন্ত্রাগ্রস্থ হয়ে পড়েছেন।


মোস্তাফিজুর নামে এক কৃষক জানান, গত বছর তিনি কোল্ডস্টোরে লাভের আশার কিছু আলু রেখেছেন। কিন্তু দাম কম থাকায় কোল্ডস্টোর থেকে সেই আলু আর আনেননি। এমন হতাশা তানোরের অনেক আলুচাষির।


এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম জানিয়েছেন, তানোরে এবার ১৩ হাজার ২শ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছে। আলুর ফলনও হয়েছে ভালো। কিন্তু গত দুইদিনের বৃষ্টিতে এবারও কৃষকরা কিছুটা ক্ষতির মুখে পড়বেন।


বিবার্তা/অসীম/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com