পদ্মা সেতুর অষ্টম স্প্যান বসছে বুধবার
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২৯
পদ্মা সেতুর অষ্টম স্প্যান বসছে বুধবার
মুন্সীগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দ্রুতগতিতে এগিয়ে চলছে পদ্মাসেতু প্রকল্পের কাজ। জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ৩৫ ও ৩৬ নম্বর পিলারের কাছে পৌঁছে গেছে অষ্টম স্প্যান (সুপার স্ট্রাকচার)।


পিলারের ওপর বসানোর জন্য মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে মুন্সীগঞ্জের মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’ তে করে রওনা দেয় স্প্যানটি।


সবকিছু অনুকূলে থাকলে বুধবার কিংবা বৃহস্পতিবার বসবে স্প্যানটি। এর মাধ্যমে জাজিরা প্রান্তে এক দশমিক ৫ কিলোমিটার (১ হাজার ৫০ মিটার) দৃশ্যমান হবে। মাওয়া প্রান্তে দৃশ্যমান আছে ১৫০ মিটার।


স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার, ওজন তিন হাজার ১৪০ টন। তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’ স্প্যানটি বহন করে আনে।


পদ্মাসেতুর প্রকৌশল সূত্র জানায়, সকালে স্প্যানবহনকারী ক্রেনটি জাজিরার উদ্দেশে রওনা দিয়েছে। আবহাওয়া ও সবকিছু অনুকূলে থাকলে বুধবার ৩৫ ও ৩৬ পিলারের ওপর বসানো হবে স্প্যানটি। এর আগেও স্প্যান বসানোর সময় আগে থেকে নির্ধারণ করে পরিবর্তন হয়েছে। তাই নির্দিষ্ট করে বলা মুশকিল। তবে প্রকৌশলীরা আশাবাদী বুধবার কিংবা বৃহস্পতিবার বসে যাওয়ার ব্যাপারে।


সূত্র আরো জানায়, ৫৩টি পাইল ড্রাইভ বাকি আছে। জুনের মধ্যে পিলারগুলোতে পাইল ড্রাইভ সম্পন্ন হবে। জাজিরা প্রান্তে স্প্যানের ওপর বসানো হয়েছে ১ হাজার ৪৩০টি রেলওয়ে স্ল্যাব। রোডওয়ে স্ল্যাব তৈরি করা হয়েছে ৪০০টির বেশি।



মূল সেতুর প্রকৌশল সূত্রে জানা যায়, মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডে বর্তমানে ১২টি স্প্যান মজুদ আছে। জায়গা স্বল্পতার কারণে স্প্যান আনা হচ্ছে না। পাইলিংয়ের কাজ চলছে ৬, ৭, ৮, ১০, ৩১ ও ৩২ নম্বর পিলারগুলোতে। এসব পিলারগুলোতে ‘স্ক্রিন গ্রাউটিং’ পদ্ধতি কাজে লাগিয়ে পাইলিং হচ্ছে।


উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যান। এর প্রায় ৪ মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যান বসানো হয়।


এর আগে মাওয়া প্রান্তে একটি এবং জাজিরা প্রান্তে পদ্মা বহুমূখী সেতুর ছয়টি স্প্যান বসেছে। এই স্প্যানটি বসলে জাজিরা প্রান্তে সাতটি স্প্যানে ১০৫০ মিটার দৃশ্যমান হবে পদ্মা সেতুর। ইতোমধ্যে এই সেতুর মূল কাজের ৭৩ শতাংশ এবং সার্বিক কাজের ৬৩ ভাগ অগ্রগতি হয়েছে বলে জানান, সেতু কর্তৃপক্ষ।


৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।


বিবার্তা/মুন্না/মাইকেল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com