৪০ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ১৬:১০
৪০ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

এপ্রিলের শুরু থেকেই মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেলেও গত তিনদিন তীব্র তাপপ্রবাহ পুড়ছে । টানা তীব্র তাপপ্রবাহে দুর্বিষহ হয়ে পড়েছে চুয়াডাঙ্গাবাসীর জনজীবন।


১৭ এপ্রিল, বুধবার দুপুর ১২ টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সে সময় বাতাসের আদ্রতা ছিল ৩১ শতাংশ।


আর বিকেল ৩ টায় ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণাগার। এ সময় বাতাসের আদ্রতা ছিলো ২২ শতাংশ।


গতকাল ১৬ এপ্রিল, বিকাল ৩ টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে দুপুর ১২ টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস।


আর ১৫ এপ্রিল, সোমবার ১২ টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সে সময় বাতাসের আদ্রতা ছিল ৫২ শতাংশ।


আর দুপুর ৩ টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আদ্রতা ছিল ৩৩ শতাংশ।


এছাড়া ১৪ এপ্রিল, রবিবার বেলা ১২ টায় জেলার তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর দুপুর ৩ টায় চুয়াডাঙ্গার তাপমাত্রা ছিলো ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।


এমন তাপদাহে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন জেলার খেটে খাওয়া মানুষ। তীব্র গরম ও রোদের তাপের কারণে শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময় পার করছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা-ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। একটু প্রশান্তির খোঁজে গাছের ছায়া ও ঠান্ডা পরিবেশে স্বস্তি খুঁজছে সব শ্রেণির মানুষ।


শরিফুল ইসলাম নামের এক পথচারী বলেন, এত তাপ সহ্য করা কঠিন। বাতাস বইলেও সেটাতে গরম অনূভুত হচ্ছে। রোদে ঘরের বাইরে বের হওয়া মুশকিল হয়ে পড়েছে। বৃষ্টি হলে গরমের তীব্রতা কমে যেতো।


ভ্যান চালাক মনু মিয়া বলেন, তীব্র গরমের কারণে মানুষজন বাইরে আসছে না। তাই ভাড়াও কম হচ্ছে। দুপুর হয়ে গেছে এখনও তেমন ভাড়া হয়নি।


চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষকরা বলছেন, এপ্রিলের শুরু থেকেই মৃদু ও মাঝারি তাপপ্রবাহ চলেছে। মাঝে কয়েক দিন আবহাওয়া সহনীয় পর্যায়ে আসলেও আবার মাঝারি তাপপ্রবাহ চলছে। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।


বিবার্তা/আসিম/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com