শেরপুরে বিষ প্রয়োগে ৭ লাখ টাকার মাছ নিধন
প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৪, ১৯:২৩
শেরপুরে বিষ প্রয়োগে ৭ লাখ টাকার মাছ নিধন
শেরপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শেরপুর সদর উপজেলাধীন লিজকৃত ইছলি বিলে বিষ প্রয়োগে প্রায় ৭ লক্ষ টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা।


শনিবার (১৩ এপ্রিল) রাতে বিলের মোবারকপুর মৌজা অংশে ওই ঘটনা ঘটে। আজ রবিবার (১৪ এপ্রিল) সকালে হাজার হাজার মরা মাছ ভেসে উঠে।


এই ঘটনায় বিলের ইজারাদার মো. হাফেজ উদ্দিন বাদী হয়ে সদর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।


জানা যায়, সদর উপজেলার দমদমা কালিগঞ্জ, মোবারকপুর, পশ্চিম মির্জাপুর ও শ্রীবরদী উপজেলার পূর্বঝিনিয়া মৌজায় অবস্থিত ইছলি বিলটি ২০২৩ সালে ৬ বছর মেয়াদে উন্নয়ন খাতে লিজ নেয় নিবন্ধিত গড়জরিপা দক্ষিণ হাজীপাড়া মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড। এরপর থেকে বিলটিতে ইজারাদারের মাধ্যমে স্থানীয় বেশ কিছু লোক মৎস্য চাষ করে আসছিল।


কিন্তু প্রথম বছরে কয়েকদিনের টানা অতিবৃষ্টির কারণে রাস্তা ডুবে প্রায় ১৫ লাখ টাকার মাছ ভেসে যায়। এরপর ফের মাছের পোনা অবমুক্ত করা হয়। এখন মাছের প্রায় শেষ মৌসুমে প্রজনন বাড়ানোর জন্য আহরিত মাছগুলো বিলের একটি পরিখার মতো জায়গায় সংরক্ষণ করা হচ্ছিল। ওই অবস্থায় বিষ প্রয়োগে নিধন করা হয়েছে বিভিন্ন প্রজাতির প্রায় ৬ থেকে ৭ লাখ টাকার মাছ।


ইজারাদার মো. হাফেজ উদ্দিন জানান, দীর্ঘ মেয়াদে লিজ নেওয়ার পর থেকেই স্থানীয় একটি মহল নানাভাবে ষড়যন্ত্রসহ চুরি করে মাছ শিকার করে আসছিল। এবার তাদেরই একটি অংশ বিষ প্রয়োগে ওই মাছ নিধন করেছে। তিনি এ বিষয়ে সরকারের রাজস্ব আদায় অব্যাহত রাখার স্বার্থে জেলা-উপজেলা প্রশাসনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা কামনা করেন।


এ ব্যাপারে সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এমদাদুল হক বলেন, ইছলি বিলে বিষ প্রয়োগে মাছ নিধনের বিষয়ে অভিযোগ পাওয়া গেছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হচ্ছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com