সাপ্তাহিক ছুটির দিনেও বায়ুদূষণে আজ তৃতীয় ঢাকা
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১০
সাপ্তাহিক ছুটির দিনেও বায়ুদূষণে আজ তৃতীয় ঢাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সাপ্তাহিক ছুটির দিন আজ শুক্রবার সকালেও রাজধানী ঢাকার বায়ু অস্বাস্থ্যকর। বিশ্বব্যাপী বায়ুর মান পর্যবেক্ষণ করা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ারের তথ্যানুযায়ী, বায়ুদূষণে আজ সকাল ৯টার দিকে বিশ্বের ১১০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান তৃতীয়।


আইকিউএয়ারের বায়ুমান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স) এ সময় ঢাকার স্কোর ১৮৪। এ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় এ সূচকে ঢাকার অবস্থান ছিল শীর্ষে। স্কোর ছিল ৩২৩। এ স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ ধরা হয়।


আজ সকাল ৯টায় বিশ্বে বায়ুদূষণে শীর্ষে অবস্থান করছিল বসনিয়া অ্যান্ড হারজেগোভিনার সারায়েভো। শহরটির স্কোর ২৬৪। আর ১৯৯ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল ভিয়েতনামের হ্যানয়।


আইকিউএয়ার তার লাইভ বায়ুমান সূচকে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে। আজ ঢাকার বায়ুদূষণের যে পরিস্থিতি, তাতে বাইরে বের হলে লোকজনকে মাস্ক পরার পরামর্শ দিয়েছে আইকিউএয়ার।


আইকিউএয়ারের তথ্যানুযায়ী, ঢাকার বাতাসে অতি ক্ষুদ্র ধূলিকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা পিএম ২.৫ আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে অনেক বেশি।


বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাঁদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাঁদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।


আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।


স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ ধরা হয়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com