মা ইলিশ রক্ষায় সাগর-সুন্দরবন উপকূলে
মোংলা কোস্ট গার্ডের ১টি ঘাঁটি ও ১২টি স্টেশনের অভিযান
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ১৪:৪৯
মোংলা কোস্ট গার্ডের ১টি ঘাঁটি ও ১২টি স্টেশনের অভিযান
মোংলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মা ইলিশের প্রধান প্রজনন মৌসুম অর্থাৎ ডিম দেওয়ার সময়। নির্দিষ্ট এই সময়টাতে মা ইলিশ রক্ষায় সাগর ও সুন্দরবনের নদ-নদীতে সকল ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।


নিষেধাজ্ঞার সময় যাতে জেলেরা ইলিশ ধরা থেকে বিরত থাকেন এবং ব্যবসায়ীরা মাছ বেচা-কেনা, মজুদ, পরিবহণ ও বিপণন না করেন সেজন্য উপকূল জুড়ে কাজ শুরু করেছেন কোস্ট গার্ড।


১২ অক্টোবর, বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত মোংলার পশুর নদীতে মা ইলিশ রক্ষায় অভিযান চালিয়ে জেলে, জেলেপল্লী ও ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ, সভা ও মাইকিং প্রচারণা করেন কোস্ট গার্ড।


এছাড়া বাজার, হাট ও মৎস্যঘাট, মৎস্য আড়ত এলাকায় ইলিশ রক্ষায় করণীয় ও নিষেধাজ্ঞা অমান্য করলে কি শাস্তি তার বিবরণ সম্বলিত পোস্টারিং করছেন কোস্টগার্ড পশ্চিম জোন।


মোংলা কোস্ট গার্ড পশ্চিম জোন সদর দপ্তরের অপারেশন অফিসার লেফটেন্যান্ট কমান্ডার তারেকের নেতৃত্বে বৃহস্পতিবার মোংলা ও সুন্দরবনের পশুর নদীতে অত্যাধুনিক হাইস্পিড বোট নিয়ে এ অভিযান চালান কোস্ট গার্ড সদস্যরা।


১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সাগর ও সুন্দরবন উপকূলে ২৪ ঘণ্টাই অভিযানে থাকবেন মোংলা কোস্ট গার্ড পশ্চিম জোন সদর দপ্তরের আওতাধীন ১টি ঘাঁটি ও ১২টি ষ্টেশন।


বিবার্তা/জাহিদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com