চিলমারী-রৌমারী ফেরি সার্ভিস
পণ্যবাহী পরিবহণের চাপ কমাতে যুক্ত হচ্ছে বেগম সুফিয়া কামাল ফেরি
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪৭
পণ্যবাহী পরিবহণের চাপ কমাতে যুক্ত হচ্ছে বেগম সুফিয়া কামাল ফেরি
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলমারী নদী বন্দর ঘাট থেকে ফেরি চলাচল শুরু হওয়ার সপ্তাহ না পেরুতেই পণ্যবাহী গাড়ী পারাপারে ব্যাপক সারা পড়েছে। সময়ের সাথে পাল্লা দিয়ে চাপ বাড়ছে ব্যক্তিগত ছোট গাড়ি ও মোটরসাইকেলের। কিন্তু ফেরি স্বল্পতায় চরম ভোগান্তির শিকার হচ্ছে পণ্যবাহী পরিবহনের চালক ও শ্রমিকরা।


ফেরি স্বল্পতা কাটাতে বুধবার (২৭ সেপ্টেম্বর) সকালে আরিচা ঘাট থেকে বেগম সুফিয়া কামাল নামের আরও একটি ফেরি চিলমারী বন্দরের উদ্দেশ্যে যাত্রা করেছে বলে জানিয়েছেন বিআইডবিøউটিসির পরিচালক (বানিজ্যিক) এস এম আসিকুজ্জামান।


সরেজমিনে বন্দর এলাকায় দেখা গেছে পণ্যবাহী ট্রাক সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। গত সোমবার দিবাগত রাতে বন্দর এলাকা আসে এসব পণ্যবাহী ট্রাক। মঙ্গলবার সকালে ফেরি কুঞ্জলতার ধারণ ক্ষমতানুযায়ী ১০টি ট্রাক পাড়ি দেয়। বিকেলে পাড়ি দেয় একাটি মাইক্রোবাসসহ আরও ৯টি ট্রাক। যায়গা না পেয়ে পাড়ি দিতে পারেনি ৪টি পণ্যবাহী ট্রাক।


পণ্যবাহী ট্রাকের ড্রাইভার রবিউল ইসলাম দুলু বলেন, লালমনির হাট থেকে গত সোমবার দিবাগত রাত ৪টায় এসেছেন। ফেরিতে ওঠার সিরিয়াল না পেয়ে মঙ্গলবারও পার হতে পারছেন না বলে জানান তিনি।


বিআইডব্লিউটিসির তথ্যমতে, চিলমারী বন্দর উদ্বোধনের পরদিন ২১ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ৪১টি পণ্যবাহী ট্রাক, পিকাপ, মাইক্রোবাস, প্রাইভেটকার ৭টি ও মোটরসাইকেল ৪৯টি চিলমারী থেকে রৌমারী পাড়ি দিয়েছে। এরমধ্যে ২১ সেপ্টেম্বর চিলমারী থেকে রৌমারী পাড়ি দিয়েছে ৪টি পণ্যবাহী ট্রাক, ১টি প্রাইভেটকার ও মোটরসাইকেল ৪টি। ২২ সেপ্টেম্বর পাড়ি দিয়েছে ৩টি পণ্যবাহী ট্রাক ও মোটরসাইকেল ৭টি। ২৩ সেপ্টেম্বর পাড়ি দিয়েছে ১টি পণ্যবাহী ট্রাক ও মোটরসাইকেল ১৩টি। ২৪ সেপ্টেম্বর পাড়ি দিয়েছে ৭টি পণ্যবাহী ট্রাক, প্রাইভেটকার ১টি ও মোটরসাইকেল ৬টি। ২৫ সেপ্টেম্বর পাড়ি দিয়েছে ৭টি পণ্যবাহী ট্রাক, পিকআপ ১টি, ও মোটরসাইকেল ৭টি। ২৬ সেপ্টেম্বর পাড়ি দিয়েছে ১৯টি পণ্যবাহী ট্রাক, প্রাইভেটকার ১টি ও মোটরসাইকেল ৮টি।


জানা গেছে, চিলমারী নদীবন্দর ঘাট ব্যবহার করে ফেরি চালু হওয়ায় এই পথধরে বৃহত্তর উত্তরবঙ্গ থেকে জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, সিলেট, ব্রাহ্মনবাড়িয়াসহ রাজধানীতে স্বল্পখরচ ও স্বল্পসময়ে যাতায়াত করতে পারছে বলে জানিয়েছে পরিবহন সেক্টর সংশ্লিষ্টরা।


বিআইডব্লিউটিসির চিলমারী বন্দর ফেরিসার্ভিসের ম্যানেজার প্রফুল্ল চৌহান জানান, ফেরিসার্ভিস চালু হওয়ার পর থেকে প্রতিদিন পরিবহনের চাপ বাড়ছে। ফেরি স্বল্পতার কারণে অনেক পণ্যবাহী পরিবহন সঠিক সময়ে পাড়ি দিতে পারছে না। এ কারণে একাধিক ফেরির প্রয়োজন দেখা দিয়েছে।


বিআইডব্লিউটিসির পরিচালক (বানিজ্যিক) এস এম আসিকুজ্জামান বলেন, ফেরি সংকট দূর করতে বুধবার সকালে আরিচা ঘাট থেকে বেগম সুফিয়া কামাল নামের আরও একটি ফেরি চিলমারী বন্দরের উদ্দেশ্যে যাত্রা করেছে। পরিবহনের চাপ বাড়লে প্রয়োজনে আরো ফেরি সংযুক্ত করা হবে।


উল্লেখ্য, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত চিলমারী বন্দরকে পুনঃচালু করণের লক্ষ্যে গত ২০ সেপ্টেম্বর চিলমারী বন্দর ঘাট থেকে রৌমারী ঘাট পর্যন্ত ফেরি চলাচলের উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।


বিবার্তা/রাফি/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com