গুরুদাসপুরে মুক্ত আকাশে উড়লো অর্ধ শতাধিক বক পাখি
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৫৮
গুরুদাসপুরে মুক্ত আকাশে উড়লো অর্ধ শতাধিক বক পাখি
গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নাটোরের গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে প্রায় অর্ধ শতাধিক বক পাখি উদ্ধার করে মুক্ত আকাশে অবমুক্ত করলেন পাখি প্রেমী নামে একটি যুব সংগঠন।


শুক্রবার (১ সেপ্টম্বর) সকালে গুরুদাসপুর পৌর সদরের বঙ্গবন্ধু কলেজ রোডের যুব সংগঠনের আহবায়ক মো. মিলন প্রামানিকের নেতৃত্বে উপজেলার কান্টাগাড়ি বিলের চারটি পয়েন্ট থেকে প্রায় অর্ধ শতাধিক বক পাখি উদ্ধার করেন। সেই সাথে পাখি শিকারীদের আটক করেন। পরে জীবনে আর পাখি শিকার না করার শর্তে কান ধরে তওবা পড়িয়ে জন সমুখে তাদের ছেড়ে দেওয়া হয়।


এসময় গুরুদাসপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মাজেম আলী মলিন, সাংবাদিক এস,এম ইসাহক আলী রাজু, আ. সালাম, জুয়েল হাসান টিপু, পারভেজ তালুকদার রিপনসহ এলাকাবাসির সামনে মুক্ত আকাশে ৫০টি বক পাখি অবমুক্ত করা হয়। এছাড়াও ৫টি পাখি শিকার করা ফাঁদ (কিল্লা ঘর) ধ্বংস করা হয়েছে।


পাখি প্রেমী সংগঠনের আহবায়ক মো. মিলন প্রামানিক (২৫) বলেন, শীত না আসতেই উপজেলা জুড়েই চলছে পাখি শিকারের মহোৎসব। উপজেলার প্রতিটি মাঠে এখন থেকেই যদি এলাকা ভিত্তিক কমিটি করে দেওয়া হয় তাহলে প্রশাসনের পক্ষে অবৈধ্য পাখি শিকার বন্ধ করা সহজ হবে। সংগঠনের সদস্য শাকিল,আকাশ,জাহিদ ও আরিফুল ইসলাম জানান, আমরা প্রতিদিন ভোরে উঠি। উঠেই পাঁকা রাস্তা দিয়ে না হেটে জমি দেখার ছলে বিলের মধ্যে প্রবেশ করি। কিছু সময় পালিয়ে থাকি তার পর ভোরের আলো ফোটার সাথে সাথেই পাখি শিকারীদের আস্তানা দেখতে পাই। তখন চুপিসারে গিয়ে ধরে ফেলি। অনেক সময় টেরপেয়ে দৌড়ে পালিয়েও যায় শিকারীরা। শিকার করা পাখিগুলো স্থানীয় বাজারসহ বিভিন্ন জায়গায় বিক্রি করা হয়। অনেক সময় প্রশাসনের ভয়ে গোপনে বাসা বাড়ির মালিকদের সাথে যোগাযোগ করে বিক্রি দেওয়া হয়।


গুরুদাসপুর জীববৈচিত্র রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান জানান, এক শ্রেণীর অসাধু মানুষ নিজেদের স্বার্থ হাছিলের জন্য পাখি শিকার করে বাজারে বিক্রি করেন। আমাদের সকলের দায়িত্ব এই পাখিগুলোকে রক্ষা করা। কিন্তু তা না করে অনেকেই শিকারীদের কাছ থেকে পাখি ক্রয় করে পরিবার পরিজন নিয়ে ভোজনে মেতে থাকে। আমরা পাখি শিকারীদের রুখতে এবং পাখি শিকার বন্ধে অভিযান পরিচালনা করে থাকি।


গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায় বলেন, পাখি শিকার দন্ডনীয় অপরাধ। তারপরও যে সকল অসাধু ব্যক্তি পাখি শিকার করছে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। তাছাড়াও পৌর সদরের বিভিন্ন মাঠে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করা হবে’। এই পাখি প্রেমী সংগঠনের সদস্যদের তিনি ধন্যবাদ জানিয়ে ভালো কাজের সাথে থাকার পরামর্শ দেন।


বিবার্তা/রাজু/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com