লামায় জমি নিয়ে সংঘর্ষ, আহত ৫
প্রকাশ : ০৫ জুলাই ২০২৩, ২০:২৮
লামায় জমি নিয়ে সংঘর্ষ, আহত ৫
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবান জেলার লামা উপজেলায় জমি নিয়ে দুই পক্ষের সংঘর্ষে ৫ জন আহত হয়েছেন। উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের পূর্বশীলেরতুয়া ছামাইছড়ি এলাকায় ঘটনাটি ঘটে।


এ ঘটনায় গুরুতর আহতরা হলেন- সাইফুল ইসলাম (২৮), জাহেদুল ইসলাম (৩৫) ও মো. বাবুল (৪০)। স্থানীয়রা আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। এ ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে বলে জানান স্থানীয়রা।


৫ জুলাই, বুধবার বিকালে এ রিপোর্ট লেখা পর্যন্ত মামলার প্রস্তুতি চলছে বলে জানা গেছে।


স্থানীয় সূত্র জানায়, লামা পৌরসভা এলাকার বাসিন্দা আবদুস ছালামের বাবা মোসলেম উদ্দিনের নামে ২৯৪নং দরদরী মৌজার ২৩৪নং খতিয়ান মূলে ৫ একর প্রথম শ্রেণির জমি রয়েছে। নগদ টাকার বিশেষ প্রয়োজন হওয়ায় ২০১০ সালে এ জমি কোর্ট এফিডেভিট মূলে জৈনক ফয়েজ উদ্দিন মাঝির কাছে স্থিতিতা বন্ধক রাখেন আবদুস ছালাম। গত এক মাস আগে জমি বন্ধক রেখে ফয়েজ উদ্দিনের কাছ থেকে নেওয়া ৫ লাখ টাকা ফেরৎ দিয়ে জমি আবদুস ছালাম দখলে নেন। গত এক মাস আগে আবদুস ছালাম এ জমি পূণরায় এক বছরের জন্য দেড় লক্ষ টাকায় আবু তাহের গংদের কাছে বন্ধক রাখেন।


কিন্তু জমি মেপে বুঝিয়ে দেওয়ার এক সপ্তাহ যেতে না যেতে পার্শ্ববর্তী জমির মালিক মো. বাবুল, কাশেম ও ইদ্রিস ওই জমির কিছু অংশ জবর দখলের উদ্দেশ্যে গত রবিবার (২ জুলাই) গাছের চারা রোপন করতে যায়। খবর পেয়ে জমির মালিক মোসলেম উদ্দিনের নাতি সাইফুল ইসলাম ও জাহেদুল ইসলাম ওইদিন সন্ধ্যার দিকে মো. বাবুল গংদের গাছের চারা রোপনে বাধা প্রদান করে টমটম গাড়ি যোগে বাড়িতে রওনা হন। এসময় গাছের চারা রোপনে বাধা প্রদান করায় বাবুল গং ক্ষিপ্ত হয়ে পরিকল্পিতভাবে সাইফুল ইসলাম গংদের উপর হামলা করেন। এক পর্যায়ে প্রতিপক্ষ মো. বাবুলের ছেলে আবদুল মন্নানের হাতে থাকা গাছ কাটার দা দিয়ে সাইফুল ইসলামকে কোপ মারলে তাৎক্ষণিক সাইফুল ইসলাম নিজেকে রক্ষায় ছিটকে পড়লে দায়ের কোপ পড়ে মো. বাবুলের উপর। হামলার শিকার সাইফুল ইসলাম গং ঘটনাস্থল ত্যাগ করে পুনরায় বাড়িতে রওনা দেন। এতে আরো বেশি ক্ষিপ্ত হয়ে বাবুল গং শীলেরতুয়া বাজারের মান্নানের দোকানের সামনে গিয়ে সাইফুল ইসলামের উপর আবারও হামলা করেন। এতে সাইফুল ইসলাম ও জাহেদুল ইসলাম গুরুতর আহত হন।


হামলার খবর পেয়ে পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর উশৈথোয়াই মার্মা ও স্থানীয় মঞ্জুর আলমসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ঘটনাস্থল থেকে সাইফুল ইসলামকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।


অভিযোগ অস্বীকার করে মো. বাবুলের ছেলে আবদুল মন্নান বলেন, আমরা কারো জমি দখল করতে যাইনি। বরং সাইফুল গংরা আমাদের জমি দখল করতে গেলে আমরা বাধা দিই। এতে ক্ষিপ্ত হয়ে আমাদের উপর হামলা করে সাইফুল গংরা।


এ বিষয়ে লামা পৌরসভার ৯নং ওয়ার্ড কাউন্সিলর উশৈথোয়াই মার্মা জানান, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে সাইফুল ইসলাম গংদের জমি পরিমাপ চিহ্নিত করে দেয়া হয়। কিন্তু সপ্তাহ পর মো. বাবুল গং কর্তৃক সাইফুল ইসলাম গংদের জমিতে গাছের চারা রোপন করতে যাওয়ার কোন যুক্তিকতা নেই। একই কথা জানালেন মঞ্জুর আলম।


ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী জানায়, শীলেরতুয়া এলাকার ছামাইছড়িতে জমি নিয়ে মারামাারির ঘটনা শুনেছি। তবে এ ঘটনায় কোন পক্ষ এখনো অভিযোগ করেনি। অভিযোগ করলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/আরমান/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com