সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গম চাষে লাভবান হওয়ার আশায় স্বপ্ন বুনছেন কৃষক
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২৩, ১৯:০৭
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গম চাষে লাভবান হওয়ার আশায় স্বপ্ন বুনছেন কৃষক
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় চলতি মৌসুমে গমের বাম্পার ফলন হয়েছে। ছাড়িয়ে গেছে গম চাষের নির্ধারীত লক্ষ্যমাত্রা। দিগন্তজোড়া মাঠে সবুজের সমারোহ বাতাসে বিস্তীর্ণ ফসলের মাঠে ঢেউ খেলছে গমের সবুজ শীষ। আর তাতে লাভের আশায় স্বপ্ন বুনছেন কৃষক। গমের দাম ও ভালো ফলন পাওয়ার আশায় কৃষকেরা এখন গম চাষে ঝুঁকছেন।


উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ২০০হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


উপজেলা কৃষি বিভাগ বলছে, কৃষি প্রণোদনার আওতায় কৃষকদের প্রণোদনার গম দেয়া হয়েছে ৬৭০ জনকে ২০কেজি করে সর্বমোট ১৩৪০০কেজি উন্নত জাতের গমবীজ এবং সার দেওয়া হয়েছে। এছাড়াও চাষিদের নতুন জাতের গমের প্রদর্শনী প্লট স্থাপন, আধুনিক পদ্ধতিতে চাষ, সুষম সারের ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ প্রদান ও বালাই দমন এবং উন্নতি নিশ্চিতকরণের মধ্য কাজ করে যাচ্ছে তারা। ভালো জাতের বীজ সরবরাহ নিশ্চিতকরণের মতো কাজও করে যাচ্ছেন তারা। ফলে গম চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। ফলনও বেশ ভালো হবে।


উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণ ইয়াসমিন সুমি জানান, গম চাষের লক্ষ্যমাত্রা অর্জন করতে উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের নানাভাবে পরামর্শ দেওয়া হয়েছে। অন্য ফসলের তুলনায় গম চাষের খরচ কম। দাম ভালো পাওয়ার আশায় গম চাষে কৃষকদের আগ্রহ বেড়েছে।


বিবার্তা/কাইয়ুম/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com