আমনের ফলনে খুশি কুষ্টিয়ার কৃষকরা, সোনালী ধান ঘরে তুলতে ব্যস্ত তারা
প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ০০:৪০
আমনের ফলনে খুশি কুষ্টিয়ার কৃষকরা, সোনালী ধান ঘরে তুলতে ব্যস্ত তারা
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুষ্টিয়ায় এবছর রোপা আমন ধানের ফলন ভাল হয়েছে। উৎপাদন খরচ বাদ দিয়ে কৃষকরা এবছর ধান চাষে লাভবান হচ্ছেন। তাই তারা মনের আনন্দে সোনালী ফসল ধান কাটা ও মাড়াই প্রায় শেষ করে সোনালী ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন। তবে সরকারের কাছে তারা ধানের ন্যায্য মূল্য প্রত্যাশা করেছেন।


কুষ্টিয়ায় চলতি মৌসুমে ৮৮ হাজার ৯১৯ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৪ হেক্টর বেশী। আর তা থেকে প্রায় ৩ লক্ষ মেট্রিক টন ধান অর্জিত হবে। এবছর আবহাওয়া অনুকলে থাকায় ধানের ফলনও ভাল হয়েছে। এখন ধান কাটা-মাড়াই শেষে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষানীরা।


ধানের ফলন ভাল হওয়াতে কৃষকের মুখ ভরা মধুর হাসি লক্ষ্য করা গেছে। তবে জ্বালানীর মূল্য বৃদ্ধির ফলে এবছর উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় কৃষকদের বিঘা প্রতি খরচ হয়েছে ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা। আর বিঘা প্রতি ধান উৎপাদন হচ্ছে ২০ থেকে ২৫ মন। ১৩শ’ টকা মন হিসেবে ধান বিক্রয় করে কৃষকের অর্জিত হচ্ছে উৎপাদন খরচের দ্বিগুন।


দৌলতপুরের কৃষক রানা হোসেন জানান, এ বছর সে ৩বিঘা জমিতে আমন ধানের চাষ করেছিল। আবাহাওয়া অনুকুলে থাকায় ধানের ফলন বিঘাপ্রতি গড়ে ২৫ মন হারে হয়েছে। তবে অন্যান্য বছরের তুলনায় এবছর উৎপাদন খরচে বেড়েছে। তারপরও সে লাভবান হবেন বলে জানিয়েছেন।


একই জানিয়েছেন মিরপুরের কৃষক আমজাদ হোসেন। তারও বিঘা প্রতি আমন ধান চাষে খরচ হয়েছে গড়ে ১২ হাজার টাকা করে। তবে ধানের ফলন ভাল হওয়ায় পুসিয়ে যাচ্ছে তার বলে জানান তিনি।


কৃষি বিভাগের পরামর্শ ও আধুনিক প্রযুক্তির ব্যবহারে এবছর ধানের ফলন ভাল হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রাও ছাড়িয়েছে বলে জানিয়েছেন কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ।


কৃষি নির্ভর বাংলাদেশে কৃষকরাই প্রাণশক্তি। যারা মাথার ঘাম পায়ে ফেলে তাদের পরিশ্রমের উৎপাদিত ফসল সোনালী ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করা হয় এমন দাবি সংশ্লিষ্ট সকলের।


বিবার্তা/শরীফুল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com