কাঁচা মরিচের দামে বাজারে আগুন!
প্রকাশ : ১০ আগস্ট ২০২২, ২৩:১৫
কাঁচা মরিচের দামে বাজারে আগুন!
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সারাদেশে প্রায় প্রতিদিনই বেপরোয়া ভাবে বেড়েই চলেছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম। সেই সাথে উৎপাদন নষ্ট এবং সরবরাহ কমের অজুহাতে সিরাজগঞ্জ এলাকার পাইকারি ও খুচরা বাজারে হু হু করে বেড়েই চলেছে কাঁচা মরিচের দাম।


গত সপ্তাহে কাঁচা মরিচের কেজি ২০০ টাকা হলেও চলতি সপ্তাহে আড়াইশ’ টাকা ছাড়িয়ে গেছে। কয়েকটি বাজারে মরিচ ২৪০-২৫০ টাকা বিক্রি হলেও বেশ কিছু বড় বাজারগুলোতে মরিচের দাম ২৬০ টাকা পর্যন্ত ওঠেছে।


সরেজমিনে গিয়ে সিরজগঞ্জের বিভিন্ন হাট-বাজারে দেখা যায়, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের পাশাপাশি হু হু করে বেড়েই চলেছে কাঁচামরিচের দাম। জেলার বিভিন্ন হাট-বাজারে বর্তমানে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিলো ১৬০ থেকে ১৭০ টাকা।


মরিচের দাম নিয়ে ক্রেতা আরিফুল ইসলাম বলেন, কয়েক দিন আগেও ২৫০ গ্রাম মরিচ কিনেছি ২৫ টাকায়। এক সপ্তাহের মধ্যে দাম বেড়ে হয়েছে ৬০ টাকা। এর আগেও এভাবে মরিচের দাম বেড়ে গিয়েছিলো। নিত্যপণ্যের দাম এভাবে বাড়তে থাকলে টিকে থাকা কঠিন হয়ে যাবে। অনেকেই ২৫০ গ্রাম মরিচ না কিনে, খরচ বাচাতে ১৫০ গ্রাম করে মরিচ কিনে নিয়ে যাচ্ছেন।


মরিচের দাম এতো কেনো জানতে চাইলে ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন, আমাদের করার কী আছে? পাইকারি বাজারে মরিচের দাম বেশি। এদিকে বাজারে পর্যাপ্ত মরিচও আসছে না। ক্রেতাদের চাহিদা থাকলেও সে অনুসারে মরিচের জোগান না থাকায় বেশি দামে বিক্রি হচ্ছে।


হাটিকুমরুল বাজারের পাইকারি ব্যবসায়ী জুয়েল রানার সঙ্গে মরিচের দাম নিয়ে কথা হলে তিনি বলেন, আমাদের এখানে বেশিরভাগ মরিচ আসে উত্তরবঙ্গ থেকে। টানা খরার পরে সেসব এলাকায় বৃষ্টি হলে মরিচের ফলনের ভাটা পড়ে। ফলন কম হওয়ায় বাজারে চাহিদা মাফিক মরিচ আসছে না। যা আসছে তার দামও দ্বিগুণ।


বাজারে আসা স্থানীয় বাসিন্দা মোহাদ্দেস হোসেন এ বিষয়ে বলেন, এমনিতে নিত্যপণ্যের দাম চড়া। তারপর বাড়ছে কাঁচামরিচের দাম। এভাবে আর সংসার চলে না।


সপ্তাহ দুই আগে প্রতি কেজি কাঁচামরিচ ৯০ থেকে ১০০ টাকা দরে ক্রয় করতে পারলেও গত সপ্তাহে ক্রয় করতে হয়েছে ১৪০ টাকা থেকে ১৫০ টাকায়। তা একলাফে বেড়ে বর্তমান বাজারে বিক্রি করা হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকায়।কাঁচামরিচ কেনা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এদিকে, ধীরে ধীরে নাগালের বাইরে চলে যাচ্ছে বিভিন্ন পণ্যের দামও যার কারনে পরিবার চালানো অসম্ভব হয়ে পরছে।


বিবার্তা/কাইয়ুম/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com