হিলিতে গুদামে পচছে পেঁয়াজ
প্রকাশ : ১৮ মে ২০২২, ১৬:০৯
হিলিতে গুদামে পচছে পেঁয়াজ
হিলি (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হিলি স্থলবন্দরের গুদামে পচে যাচ্ছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ। ক্রেতা সংকট অতিরিক্ত গরমের কারণে গুদামে মজুত করা পেঁয়াজ পচে যাচ্ছে এবং অঙ্কুর গজিয়েছে। বিক্রি করতে না পারায় এসব পেঁয়াজ কম দামে বিক্রি করতে হচ্ছে বলে জানান বন্দরের আমদানিকারকরা।


বুধবার (১৮ মে) সকালে হিলি বন্দরে ঘুরে দেখা যায়, পেঁয়াজে ভর্তি রয়েছে বন্দরের এসব গুদাম। গরম আর ক্রেতা সংকটের কারণে পেঁয়াজে পচন ধরেছে। শ্রমিকরা পেঁয়াজ বাছাই করে ভালো মানের পেঁয়াজ আলাদা করছেন।


হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল আহম্মেদ বলেন, আমদানি বন্ধের কারণে ভারতীয় পেঁয়াজের ওপর কিছুটা চাপ পড়েছে। ফলে বর্তমানে ছোট আকারের পেঁয়াজ ২৪ থেকে ২৬ টাকা এবং বড় আকারেরটা ৩০ থেকে ৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বর্তমানে বাজারে দেশি পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। এ কারণে ভারতীয় পেঁয়াজের তেমন বিক্রি নেই বললেই চলে।


হিলি স্থলবন্দরের আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির সরকারি আইপি অনুমতি মেয়াদ গত ৫ মে শেষ হয়েছে। বর্তমান হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। ৩০ এপ্রিলের আগের অনুমতি পাওয়া এলসির মাধ্যমে পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ আমদানি করেন আমদানিকারকরা। কিন্তু সেই তুলনায় ক্রেতা না থাকায় মোকামগুলোতে তেমন চাহিদা নেই। বিক্রি না হওয়ায় গুদামে পেঁয়াজের মজুত রয়েছে।


তিনি আরো বলেন, গত কয়েকদিন ধরে প্রচণ্ড গরম আবহাওয়ার করণে পেঁয়াজে পচন ধরেছে, গজিয়েছে গাছ। বাড়তি দামে আমদানি করে কম দামে বিক্রি করায় লোকসান গুণতে হচ্ছে ব্যাবসায়ীদের।


হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, হিলি স্থলবন্দর দিয়ে সর্বশেষ ৩০ এপ্রিল এক হাজার ৯০২ টন পেঁয়াজ আমদানি হয়েছিল। এরপর থেকে আমদানি বন্ধ রয়েছে।


বিবার্তা/রব্বানী/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com