চাকরি জাতীয়করণের দাবিতে নওগাঁয় মানববন্ধন
প্রকাশ : ২৪ অক্টোবর ২০২১, ১৫:২০
চাকরি জাতীয়করণের দাবিতে নওগাঁয় মানববন্ধন
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নওগাঁয় সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীদের চাকরি জাতীয়করণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। রবিবার (২৪ অক্টোবর) দুপুরে নওগাঁ কলেজ প্রাঙ্গনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে নওগাঁ সরকারি কলেজের বেসরকারি কর্মচারি ইউনিয়ন।


নওগাঁ সরকারি কলেজের কলা ভবনের সামনে আয়োজিত এ মানববন্ধনে সভাপতিত্ব করেন নওগাঁ সরকারি কলেজের বেসরকারি কর্মচারি ইউনিয়নের সভাপতি ফজলুর রহমান। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক নুরুল আমিন, সংগঠনের সদস্য রেজাউল ইসলাম, মলি আক্তার, ফয়সাল আহমেদসহ অনেকে।


মানববন্ধনে সংগঠনের সভাপতি ফজলুর রহমান বলেন, 'নওগাঁ সরকারি কলেজসহ সারা দেশে সরকারি কলেজগুলোতে প্রায় ১২ হাজার কর্মচারী কাজ করছে। এরা বিগত ১৫-২০ বছর ধরে বেসরকারি কর্মচারী হিসেবে সেবা দিয়ে যাচ্ছি। বর্তমানে আমরা পরিবার-পরিজন নিয়ে খুবই মানবেতর জীবন যাপন করছি। দ্রব্যমূল্যে ঊর্ধ্বগতির কারণে আমাদের সন্তানদের লেখাপড়া প্রায় বন্ধ হয়ে যাচ্ছে। বর্তমানে একজন গার্মেন্টস শ্রমিকের নূন্যতম মজুরি ৮৫০০ টাকা, ওভারটাইমসহ তাদের আয় ২০ হাজার টাকার ওপরে। সেখানে মাসিক বেতন হিসেবে আমরা পাই ৫ থেকে ৮ হাজার টাকা। এছাড়া কোনো ওভারটাইমও নেই। এই টাকা দিয়ে বর্তমান বাজারের সঙ্গে সঙ্গতি রেখে জীবন যাপন করা কঠিন হয়ে পড়েছে।'


সংগঠনের সাধারণ সম্পাদক নুরুল আমিন বলেন, আমাদের দাবি দাওয়া নিয়ে কেন্দ্রীয় সংগঠনের নেতারা মন্ত্রনালয়ে যোগাযোগ করার পরেও কোনো প্রকার সুযোগ-সুবিধা আদায় করতে পারেননি। প্রতিটি সরকারি কলেজে ৭০ থেকে ৮০ শতাংশ সরকারি কর্মচারী থাকার কথা থাকলেও সেখানে আছে মাত্র ৫ থেকে ১০ শতাংশ। কলেজের শিক্ষা কার্যক্রম সচল রাখার সারা দেশে সরকারি কলেজ সমূহে বেসরকারিভাবে হাজার হাজার কর্মচারি নিয়োগ দিয়েছে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ। কিছু দিন পর পর কলেজ সমূহে সরকারিভাবে নিয়োগ পাওয়া শিক্ষক কর্মচারিদের বেতন বাড়লেও গত ১৫/২০ বছর যাবত চাকরিতে আমাদের কোনো সুযোগ-সুবিধা বাড়েনি। তাই কোনো উপায় না দেখে বেঁচে থাকার তাগিদে আমরা আন্দোলনে নেমেছি।


তিনি আরও জানান, দাবি আদায়ে আজকে একযোগে সারা দেশে সকল সরকারি কলেজে মানববন্ধন কর্মসূচি পালিত হচ্ছে। আগামী ৩১ অক্টোবর প্রতিটি বিভাগে বিভাগীয় কমিটির তত্ত্বাবধানে মানববন্ধন কর্মসূচি ও ৮ নভেম্বর চাকরি স্থায়ীকরনের দাবিতে ঢাকায় মহাসমাবেশ কর্মসূচি পালিত হবে। এর পরেও দাবি দাবি আদায় না হলে অচিরেই আরও কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। পালন করা হবে।


বিবার্তা/শামীনূর/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com