শিরোনাম
হিলি স্থলবন্দরে বেড়েছে কাঁচা মরিচের আমদানি
প্রকাশ : ০৭ অক্টোবর ২০২১, ১৫:১৭
হিলি স্থলবন্দরে বেড়েছে কাঁচা মরিচের আমদানি
হিলি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বেড়েছে কাঁচা মরিচের আমদানি। তবে আমদানি বাড়লেও পাইকারি ও খুচরা বাজারে তেমন কমছে না কাঁচা মরিচের দাম। এদিকে আমদানি স্বাভাবিক থাকায় দাম কমবে বলে আশা করছে বন্দরের ব্যবসায়ীরা।


অতিবৃষ্টি ও বন্যার কারনে দেশে কাঁচার মরিচের উৎপাদন অনেক জায়গায় নষ্ট হয়ে যাওয়ায় বাজারে সরবরাহ কমেছে। সেইসঙ্গে বেড়েছে পণ্যটির দাম। তবে কাঁচা মরিচের দাম সহনশীল ও ক্রেতার নাগালে রাখতে চলছে ভারত থেকে কাঁচা মরিচের আমদানি অব্যাহত রয়েছে বলে জানান আমদানিকারকরা।


হিলি বন্দর দিয়ে কাঁচা মরিচের আমদানি বাড়লেও বাজারে কমছে না পণ্যটির দাম। পাইকারি ও স্থানীয় খুচরা বাজার ঘুরে দেখা গেছে, আমদানি করা কাঁচা মরিচ প্রতিকেজি বিক্রি হচ্ছে ১১০ টাকা থেকে ১২০ টাকা কেজি দরে। আমদানি বাড়লেও দাম না কমায় বিপাকে পড়তে হচ্ছে সাধারণ ক্রেতাদের।


আমদানি করা এসব কাঁচা মরিচ সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। আমদানি বাড়ায় পণ্যটির বেচাকেনা বেড়েছে বলে জানান স্থানীয় ব্যবসায়ীরা। এদিকে, প্রতিকেজি কাঁচা মরিচ ভারত থেকে আমদানিতে শুল্ক গুনতে হচ্ছে ২১ টাকা। আর কিছু দিনের মধ্যে বাজার স্বাভাবিক হয়ে আসবে বলে জানান আমদানিকারকরা।


হিলি কাস্টমসের তথ্যমতে, দীর্ঘ বন্ধ থাকার পরে গত ২৫ সেপ্টেম্বর হিলি স্থলবন্দর দিয়ে পুনরায় কাঁচা মরিচ আমদানি শুরু করেছে আমদানিকারকরা। গত ৯ কর্মদিবসে ভারতীয় ৪৯ ট্রাকে ৩৬১ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।


হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি মোরশেদ আলী বলেন, হিলি বন্দরে কাঁচা মরিচের আমদানি পর্যাপ্ত পরিমাণে আছে। পাইকার-পত্রও ভালো আসছে। আমরা কাঁচা মরিচ বিক্রি করতেছি ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে। আমাদের এই বন্দরে প্রতিদিন ১০ থেকে ১২টি করে কাঁচা মরিচবোঝাই ট্রাক আমদানি হচ্ছে।


হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপ সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে ইতোমধ্যে কাঁচা মরিচ আমদানি করা শুরু হয়েছে। মাঝখানে পণ্যটির আমদানি বন্ধ ছিলো। কারণ দেশের বাজারে মরিচের পর্যাপ্ত সরবরাহ ছিলো। তবে আবারো দেশের বিভিন্ন স্থানে কাঁচা মরিচের আবাদ নষ্ট হওয়ায় সরবরাহটা কমে যাওয়ায় এর দাম বেড়েছে। বাজারে দাম স্বাভাবিক রাখতে আমরা প্রতিকেজি কাঁচা মরিচ ২১ টাকা শুল্ক দিয়ে ভারত থেকে আমদানি করছি। আশা করছি খুব দ্রুত বাজারে পণ্যটির দাম কমে আসবে।


বিবার্তা/এমও

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com