হাজার তালগাছ লাগাবেন বৃক্ষপ্রেমিক আখতার হামিদ
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫৩
হাজার তালগাছ লাগাবেন বৃক্ষপ্রেমিক আখতার হামিদ
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা আর সৌন্দর্য বৃদ্ধির জন্য দিনাজপুরে তালগাছের চারা রোপন অব্যাহত রেখেছেন বৃক্ষপ্রেমিক আখতার হামিদ। চলতি বছরের আগস্ট মাস হতে রাস্তার ধারে শুরু হয় তালগাছ রোপনের তাঁর কার্যক্রম। প্রায় এক হাজার তালগাছের চারা রোপনের পরিকল্পনা রয়েছে তার। ইতোমধ্যে অসংখ্য তালের চারা রোপণ করেছেন তিনি।


এর মধ্যে চলতি বছরের আগস্টের ২৮ তারিখে দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সামনের রাস্তা হতে দেওয়াগবাগ মসজিদ পর্যন্ত সারিবদ্ধভাবে ৬৩টি, ১১ সেপ্টেম্বর রামসাগর জাতীয় উদ্যানের প্রবেশ গেইটের আগে মুল রাস্তার দুধারে ২৫০টি, ১২ সেপ্টেম্বর এলজিইডি ব্রীজ হতে পানি উন্নয়ন বোর্ডের পিছনের ঘাঘরা ক্যানেলের ধারে সারিবদ্ধভাবে ৭২টি, ওয়াপদা ব্রীজের পাশে ৬৫টি, ১৪ সেপ্টেম্বর মিশন রোড হতে ওয়াপদা ব্রীজ পর্যন্ত রাস্তার দুইধারে সারিবদ্ধভাবে ৫০টি তালগাছের চারা রোপণ করেছেন তিনি।


এভাবেই ছুটির দিনে সদর উপজেলার বিভিন্ন সরকারি রাস্তার দুইধারে তালগাছের চারা রোপন করে চলেছেন তিনি। শুধু তালগাছের চারা নয়, এ পর্যন্ত বিভিন্ন জাতের ফলজ ও ফলদ বৃক্ষের প্রায় পাঁচ শতাধিক চারাও বিতরণ করেছেন তিনি।


দিনাজপুর বিভাগীয় সামাজিত বন বিভাগের ক্যাশিয়ার পদে কর্মরত বৃক্ষপ্রেমিক আখতার হামিদ। তালসহ অন্যান্য বৃক্ষ রোপন সম্পর্কে তিনি অনুভুতি প্রকাশ করতে গিয়ে জানান, ছোট বেলা থেকে আমার মা-বাবার থেকে গাছ লাগানোর উৎসাহ পেয়েছি। আমার বাবা সরকারি রাস্তার ধারে আমাকে নিয়ে গাছ লাগাতেন। তাছাড়া আমি বন বিভাগে চাকরির সুবাদে গাছ লাগানোর সুযোগও পেয়েছি। ছুটির দিনে যেখানে চাকরি করেছি সেখানেই গাছ লাগিয়েছি মানুষের সহযোগিতা নিয়ে।


তিনি আরো বলেন, কিছু দিন আগে দিনাজপুরে বজ্রপাতে একদিনে ৪ শিশুসহ ৭ জনের অকাল মৃত্যু হয়েছে। এতে আমার তাল গাছ লাগানোর প্রবণতা বেড়ে গেছে। এসব একদিন মানুষের উপকারে আসবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেককেই গাছ লাগানোর জন্য উৎসাহিত করি। বর্তমানে জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর দরকার আছে।


বিবার্তা/শাহ্ আলম/ওবাইদুল্লাহ/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com