শিরোনাম
ঠাকুরগাঁওয়ে ওষুধের কৃত্রিম সঙ্কট
প্রকাশ : ০৩ জুলাই ২০২১, ২১:১৮
ঠাকুরগাঁওয়ে ওষুধের কৃত্রিম সঙ্কট
ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশের উত্তরাঞ্চলের সীমান্তবর্তী জেলা ঠাকুরগাঁও। এখানে দিন দিন বাড়ছে করোনা রোগীর সংখ্যা। শহর জুড়ে করোনা শনাক্ত হচ্ছে ৫০ থেকে ৬০ শতাংশেরও বেশি। এমন পরিস্থিতিতে হাসপাতালগুলোতে বেড়েই চলেছে রোগীর চাপ। সেই সাথে বাড়ছে প্রয়োজনীয় ওষুধের চাহিদাও।


করোনায় আক্রান্ত রোগীর পাশাপাশি সাধারণ রোগীর চাহিদা অনুযায়ী নাপা, নাপা এক্সট্রা, এইচ প্লাস, নাপা সিরাপ ও জিংক টেবলেটসহ প্যারাসিটামল জাতীয় কয়েকটি ওষুধের সঙ্কট দেখা দিয়েছে জেলার ওষুধের দোকান ও ফার্মেসিগুলোতে।


চাহিদাপত্র নিয়ে দোকানে দোকানে ঘুরেও ওষুধ না পেয়ে ভোগান্তির শিকার হচ্ছেন দূর থেকে আসা রোগী ও স্বজনরা। চাহিদা অনুযায়ী ওষুধ না পেয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন তারা। অপরদিকে ব্যবসায়ীরা তাকিয়ে রয়েছেন ওষুধ কোম্পানির এজেন্টদের দিকে।


সরেজমিন ঘুরে দেখা যায়, সারা দেশের ন্যায় ঠাকুরগাঁওয়ের করোনা পরিস্থিতির বেশ অবনতি হয়েছে। সেই সাথে বর্ষায় ভাইরাস জনিত ঠাণ্টা, কাশি, জ্বরের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় প্রাথমিক চিকিৎসায় ব্যবহৃত প্যারাসিটামল জাতীয় ওষুধের সঙ্কট দেখা দিয়েছে। কিছু ফার্মেসিতে এই ওষুধ পাওয়া গেলেও দ্বিগুণ দাম নিচ্ছে। আবার কেউ দাম বেশি পাওয়ার আশায় কৃত্রিম সংকট তৈর করছে বলে অভিযোগ ভুক্তভোগীদের।


পাঁচ বছরের ছেলের জ্বরের ওষুধ নিতে এসে না পেয়ে হতাশায় বাড়ি ফেরেন শহরের মইনুল ইসলাম। তার মতই প্রয়োজনীয় জ্বর-সর্দির ওষুধ না পেয়ে দোকানের এক কোনায় চুপ করে দাড়িয়ে থাকতে দেখা যায় মাজেদুর নামের আরেক রোগীর স্বজনকে।


এ বিষয়ে ফার্মেসির মালিকরা জানায়, আমাদের চাহিদার তুলনায় কোম্পানিগুলো ওষুধ সরবরাহ করতে পারছে না। বিশেষ করে নাপা ট্যাবলেট, নাপা সিরাপ, এইচ ট্যাবলেট ও এইচ সিরাপের চাহিদা অন্য যেকোনো সময়ের তুলনায় কয়েকগুন বেড়ে গেছে। গত দুই সপ্তাহের বেশি সময় ধরে ’প্যারাসিটামল’ গ্রুপের ওষুধ প্রথম সারির প্রায় সব কোম্পানি সরবরাহ করছে না। ফলে এই সঙ্কট সৃষ্টি হয়েছে।


ঠাকুরগাঁওয়ের নবনিযুক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান জানান, কৃত্রিম সঙ্কট তৈরি করে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে ওষুধ বিক্রি করা ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে দণ্ডনীয় অপরাধ। আমি বিষয়টি গুরুত্ব সহকারে নিয়ে ওষুধের দোকানগুলোতে গোপনে তদারকি করবো। কোন ফার্মেসিতে এই ওষুধগুলোর কৃত্রিম সংকট তৈরি করলে এবং বেশি দামে বিক্রির প্রমাণ পেলে তাদের লাইসেন্স বাতিলসহ তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/বিধান/ইমরান/আরকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com