যমুনার তীরে অবৈধ বালু ব্যবসা, ৬টি বলগেটসহ আটক ৫
প্রকাশ : ০৫ মার্চ ২০২১, ১৮:৪৯
যমুনার তীরে অবৈধ বালু ব্যবসা, ৬টি বলগেটসহ আটক ৫
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জামালপুরের ইসলামপুর ও দেওয়ানগঞ্জে যমুনা নদীর তীরে দীর্ঘদিন ধরে অবৈধ বালু ব্যবসা চলছে। ক্ষতিগ্রস্ত এলাকাবাসী শুক্রবার ইসলামপুর মোরাদাবাদ ঘাট এলাকায় যমুনা নদীতে অবৈধ বালুবাহী ছয়টি বলগেট সহ পাঁচ জনকে আটক করে প্রশাসনের কাছে হস্তান্তর করেছে।


স্থানীয় এলাকাবাসীর অভিযোগ, দীর্ঘ দিন ধরে ইসলামপুর উপজেলার হাসানুজ্জামান, নয়ন আলী, ছাইফুল, শাহিন, সুমন, লিখন, ও পাশ্ববর্তী দেওয়ানগঞ্জ উপজেলার তমসের মেম্বার, আলাল, সাত্তার, দুলা, তারা মিয়া(ধুলু), নয়া মিয়া, রং মিয়াসহ একটি বালু দস্যু সিন্ডিকেট যমুনার অভ্যন্তরের কুলকান্দি ইউনিয়নের চরবেড়কুশা গ্রামের নিকটসহ নদীর বিভিন্ন পয়েন্টে বলগেট ও ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে খনিজ সম্পদ বালু উত্তোলন করে ব্যবসা করে আসছে। অবৈধ বালু উত্তোলনের ফলে কুলকান্দি ইউনিয়নের চরবেড়কুশা গ্রামটি নদী ভাঙ্গনের হুমকিতে পড়েছে।


এছাড়াও অবৈধ বালু ব্যবসার ফলে যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্প ও বাঁধের ক্ষতি সাধিত হচ্ছে। স্থনীয় এলাকাবাসী এব্যাপারে স্থানীয় উপজেলা প্রশাসন, প্রধানমন্ত্রীসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট একাধিকবার অভিযোগ দিলেও কোনো প্রতিকার পায়নি।


ক্ষুব্ধ এলাকাবাসী শুক্রবার সকালে নিজেদের যমুনা জেগে ওঠা ফসলী জমির চর, বাঁধ ও গ্রাম রক্ষা করতে অবৈধ বালুবাহী ছয়টি বলগেট আটক করে।


পরে খবর পেয়ে ইসলামপুর উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.রোকনুজ্জামান খান ঘটনাস্থালে এসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় তিনি অবৈধ বালুবাহী আটককৃত ছয়টি বলগেট জব্ধ করেন এবং চুকাই বাড়ীবাড়ী ইউনিয়নের ডালবাড়ী আলালের ‘মা বাবা দোয়া-২ বলগেট শ্রমিক মিলন(৩৫), বালু গ্রাম দক্ষিণপাড়া রহিম বাদশার মা বাবা দেয়া-৪ বলগেট এর শ্রমিক আ: ছালাম(২৩), বালু গ্রাম জামালের বলগেটের শ্রমিক সালমান (২২), বেলতলী ডাকপাড়া ছাত্তারের বলগেটের শ্রমিক বিল্লাল হোসেন (৩০), মায়ের আচল বলগেট ও ইসলামপুর শশারিয়া বাড়ীর লিখনের সুগন্ধা-১, এর বলগেট সহ অবৈধ বালুবাহী ছয়টি বলগেট এর পাঁচ জনকে আটক করে ছয়টি বলগেট বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের এক লাখ টাকা করে জরিমানা অনাদায়ে জেল দেন।


বিবার্তা/হারুনী/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com