শিরোনাম
দিনাজপুরে আগাছানাশক পদার্থ প্রয়োগ বোরো বীজতলা বিনষ্ট
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২০, ১১:৪৯
দিনাজপুরে আগাছানাশক পদার্থ প্রয়োগ বোরো বীজতলা বিনষ্ট
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পূর্ব বিরোধের জের ধরে আগাছানাশক বিষাক্ত তরল পদার্থ প্রয়োগ করে দিনাজপুরে বিনষ্ট করে দিয়েছে বেশকিছু কৃষকের বোরো বীজতলা। এতে ওই অঞ্চলের অসংখ্য কৃষকের চলতি মৌসুমে বোরো ধান রোপণ অনিশ্চিত হয়ে পড়েছে। এ নিয়ে বিপাকে পড়েছে, কৃষি বিভাগ। বিষয়টি খতিয়ে দেখে দোষীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি ক্ষতিগ্রস্থ কৃষকের।


পুকুরের পানি ফসলে যাওয়াকে কেন্দ্র করে দিনাজপুরের বিরল উপজেলার পৌর এলাকার ররিপুর হুসনা গ্রামে স্থানীয় কৃষকদের সাথে এক পুকুর মালিকের বিরোধ কয়েক বছর ধরে। আমনের ভালো দাম পাওয়ায় চলতি মৌসুমে বেশি জমিতে বোরো চাষে বীজতলা তৈরি করে এলাকার অসংখ্য কৃষক। জমিতে বীজ রোপণের প্রস্তুতির পূর্ব মূহুর্তে বোরো বীজতলা বিনষ্ট করে দিয়েছে দূর্বৃত্তরা। পূর্ব বিরোধের জের ধরে আগাছানাশক বিষাক্ত তরল পদার্থ প্রয়োগ করে এই বোরো বীজতলা বিনষ্ট করা হয়েছে বলে অভিযোগ কৃষকের।


কৃষক মোমিনুল ইসলাম ৭ থেকে ৮ বিঘা জমিতে ধান রোপনের জন্য এক মন ধানের বীজ তলা, হবিবর রহমানের এক মন ধানের বীজতলা, আফসার আলীর ৪২ কেজির বীজতলা, খয়বর আলীর ২০ কেজি ধানের বীজতলা ও হাছেন আলী ২০ কেজি ধানের বীজতলাসহ ১০/১২ জন কৃষকের বীজতলা বিনষ্ট করেছে দূর্বৃত্তরা। এতে ওই অঞ্চলের অসংখ্য কৃষকের চলতি মৌসুমে বোরো ধান রোপণ অনিশ্চিত হয়ে পড়েছে। ভরা মৌসুমেও অধিকাংশ জমি পড়ে আছে অনাবাদি অবস্থায়।


ডবরল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের কৃষি সম্প্রসারণ অফিসার কাওসার আহমেদ, উপ-সহকারি কৃষি কর্মকর্তা এ.এস.এম হানিফ ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা আফরিনা আকতার মৌসুমী ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় তারা হতবিহবল হয়ে পড়েন।


তারা জানান, আগাছানাশক বিষাক্ত তরল পদার্থ প্রয়োগ করায় বীজতলা শুকিয়ে খড়ের পরিনত হয়েছে। যেসব বীজতলা ভালো আছে,তা সংগ্রহ করার পরামর্শ দিয়েছেন তারা।


সরজমিনে দেখা গেছে, শত্রুতামূলকভাবে বিষাক্ত তরল পদার্থ প্রয়োগ করে বিনষ্ট করা হয়েছে, এ অঞ্চলের বেশকিছু বোরো বীজতলা। তাই চলতি মৌসুমে বোরো চাষাবাদ ব্যহত হওয়ার আশংকা করছে, এ অঞ্চলের অসংখ্য কৃষক। বিষয়টি খতিয়ে দেখে দোষিদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি তুলেছে ভুক্তভোগী কৃষক ও সাধারণ মানুষ।


বিবার্তা/শাহী/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com