পঞ্চগড়ে এন্ট্রিজেন কিট দিয়ে করোনা পরীক্ষা শুরু
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২০, ১৬:৩১
পঞ্চগড়ে এন্ট্রিজেন কিট দিয়ে করোনা পরীক্ষা শুরু
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পঞ্চগড়ে এন্টিজেন কিটের মাধ্যমে করোনা শনাক্তের পরীক্ষা শুরু করেছে পঞ্চগড় স্বাস্থ্য বিভাগ। শনিবার (৫ ডিসেম্বর) দুপরে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে এই পরীক্ষা করা হয়।


এই কিটেরমাধ্যমে করোনা রোগী শনাক্তের জন্য একজন ডাক্টার, একজন ল্যাব টেকনিশিয়ান ও একজন হিসাবরক্ষককে প্রশিক্ষণের মাধ্যমে তিন সদস্যের একটি টিম প্রস্তুত করা হয়েছে।


পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে কিটের মাধ্যমে পরীক্ষা শুরুর প্রথম দিনে তিন জনের নমুনা সংগ্রহ করা হয়। তিন জনের মধ্যে দুই জনের করোনা নেগেটিভ শনাক্ত হয়। এর আগে জেলায় মোট চার হাজার ৭১৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে ৭৩৯ জন করোনা রোগী শনাক্ত হয়। বর্তমানে হোম আইসোলেশনে রয়েছে ১৮ জন রোগী। এ পর্যন্ত জেলায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২০ জন রোগী।


পঞ্চগড় স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আফরোজা বেগম রীনা জানান, নোভেল করোনা ভাইরাসের দ্রুততম পদ্ধতি স্টিপের মাধ্যমে রোগীর করোনা পরীক্ষা দ্রুত সময়ে সম্পন্ন হবে এবং মাত্র -২০ থেকে ৩০ মিনিটের মধ্যে পাওয়া যাবে ফলাফল। ইতিমধ্যে হাসপাতালের একজন মেডিকেল অফিসার, মেডিকল টেকনোলজিস ও একজন পরিখ্যানবিদ প্রশিক্ষণ নিয়ে এসেছেন। এন্ট্রিজেন টেস্ট সম্পন্নের লক্ষ্যে টিম গঠন করা হয়েছে তারা দায়িত্ব পালন শুরু করেছে। এই টেস্টের ফলে পিসিআর ল্যাবের উপর থেকে চাপ কমে আসবে ধারণা কর্তৃপক্ষের। প্রথম দিনে তিন জনের এন্ট্রিজেন টেস্ট করা হলে তাদের মধ্যে দুই জনের নেগেটিভ ও ১ জনের ফলাফল পজেটিভ আসে। যাদের নেগেটিভ ফলাফল আসবে তাদের পুনরায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে টেস্টের জন্য পাঠানো হবে বলে জানান তিনি।


বিবার্তা/গোফরান/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com