সাভারে অনির্দিষ্টকালের জন্য বন্ধ এক পোশাক কারখানা, কর্মহীন ১৩৫ শ্রমিক
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২০, ১১:৫৪
সাভারে অনির্দিষ্টকালের জন্য বন্ধ এক পোশাক কারখানা, কর্মহীন ১৩৫ শ্রমিক
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাভারে একটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে বেকার হয়ে পড়েছে কারখানাতে কর্মরত ১৩৫ জন শ্রমিক।


শনিবার (৫ ডিসেম্বর) সকালে কারখানাটির মুলফটকে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ টাঙিয়ে দেয় মালিকপক্ষ।


শিল্প পুলিশ জানায়, সাভারের রেডিওকলোনী এলাকায় ২০১৭ সালে চারশ’ জন শ্রমিক নিয়ে এ্যারিষ্টোক্র্যাট ফ্যাশন্স লিমিটেড নামের একটি পোশাক কারখানার উৎপাদন শুরু করেন মিরপুরের ব্যবসায়ী আবুল হাসনাত। পরে কারখানায় কাজ কমে যাওয়ায় মালিকপক্ষ চলতি বছরের ২৮ জুলাই শ্রমিকদের বেতন পরিশোধ করে কারখানা বন্ধ ঘোষনা করেন। এরপরে কারখানার মালিক আবুল হাসনাত উত্তরার ব্যবসায়ী হারুনুর রশিদের কাছে দুই কোটি ১০ লাখ টাকায় ১ নভেম্বর কারখানাটি বিক্রি করে দেন।


নতুন মালিক হারুনুর রশিদ ১৩৫ জন নতুন শ্রমিক নিয়ে কারখানাটিতে ১ নভেম্বর থেকেই সাব কনট্রাক্টে কাজ এনে উৎপাদন শুরু করেন। এদিকে কারখানাটি বিক্রি করার পরে আগের মালিক আবুল হাসনাত চেক নিয়ে ব্যাংকে টাকা উত্তোলন করতে গিয়ে জানতে পারেন যে চেকটি তাকে দেয়া হয়েছে সেটি মেয়াদোত্তীর্ণ। তার একাউন্টে কোনো টাকা নেই। এরপর আগের মালিক প্রতারণার শিকার হয়ে অসুস্থ হয়ে পড়েন।


এদিকে এঘটনার পর থেকেই কারখানার নতুন মালিক শ্রমিকদের এক মাসের বেতন না দিয়েই পালিয়ে যায়। শ্রমিকরা শুক্রবার (৪ ডিসেম্বর) নভেম্বর মাসের বেতনের জন্য কারখানায় অবস্থান নিলে আগের মালিকের কারখানায় প্রস্তুত করা শিপমেন্টর পোশাক ছয় লক্ষ ৩৯ হাজার টাকায় বিক্রি করে ও নিজের জমানোকৃত আরো তিন লক্ষ টাকা দিয়ে শ্রমিক ও কর্মকর্তাদের বেতন পরিশোধ করে কারখানাটি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষনা করা হয়। এতে করে শ্রমিকরা এই করোনার সময় বেকার হয়ে পড়েছেন।


বেকার হওয়া ওই কারখানার শ্রমিকরা জানান, এমন সময় কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো তারা নতুন কোনো কারখানায় কাজ নিতে পারবে না। কারণ করোনাভাইরাসের সময় কোনো কারখানায় লোক নিয়োগ দেয়া হয় না। এ অবস্থায় বকেয়া পরিশোধের জন্য মালিকপক্ষের প্রতি শ্রমিকরা আহবান জানান।


এবিষয়ে কারখানার আগের মালিক আবুল হাসনাত বলেন, তিনি এঘটনায় ওই প্রতারক মালিকের বিরুদ্ধে চেক ডিজাইনের মামলা দায়ের করবেন।


বিবার্তা/শরীফুল/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com