ইসলামপুরে বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তায় মানুষের দুর্ভোগ চরমে
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৭:১২
ইসলামপুরে বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তায় মানুষের দুর্ভোগ চরমে
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জামালপুরের ইসলামপুরে এবার দীর্ঘস্থায়ী দফায় দফায় বন্যার পানির হ্রাস-বৃদ্ধির তীব্র স্রোতে রাস্তাঘাট ভেঙে যাওয়ায় ব্যাহত হচ্ছে মানুষের জীবন যাত্রা। বন্যার পানি নেমে গেলেও রাস্তা-ঘাট জরুরি ভিত্তিতে সংস্কার না হওয়ায় চরম দুর্ভোগে পড়েছে মানুষ ও যানবাহন চলাচলে।


ব্রক্ষ্মপুত্র ও যমুনা নদ-নদী বেষ্ঠিত উপজেলার নাম জামালপুরের ইসলামপুর। এই উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া যমুনা, ব্রহ্মপুত্র ও দশানী সহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধির ফলে প্রতিবছর বন্যা প্লাবিত হয়ে রাস্তা-ঘাট ও ফসলী জমির ব্যাপক ক্ষতিসাধিত হয়। প্রতিবছর বন্যার সময় ব্রক্ষ্মপুত্র ও যমুনা পানি ফুসেঁ উঠলেই জেলার সাত উপজেলা থেকে সবচেয়ে বেশি বন্যায় আক্রান্ত হয় ইসলামপুর উপজেলা। এবারও বন্যার পানির তীব্র স্রোতে উপজেলার পৌর শহরসহ ১২টি ইউনিয়নের তিনশত কিলোমিটার পাকা ও আড়াইশত কিলোমিটার কাঁচা রাস্তা নষ্ট হয়ে যাতায়াত ব্যবস্থা ভেঙে পড়েছে। অনেক যায়গায় পিচ, ইট-সুড়কি ও মাটিসহ ভেসে গিয়ে সৃষ্টি হয়েছে বড় বড় খানাখন্দে। যান চলাচল তো দূরের কথা পায়ে হেটে পথ পাড়ি দিতেও বেশ ভোগান্তি পোহাতে হচ্ছে মানুষজনদের।


ইসলামপুর উলিয়া হয়ে মেলান্দহের মাহমুদপুর রাস্তা, পাথর্শী মোরাদাবাদ রাস্তা, গুঠাইল রাস্তা, জারুলতলা রাস্তা, সদর ইউনিয়নের রাস্তা, গোয়ালেরচর কুমিরদহ রাস্তাসহ স্থানীয় ও আঞ্চলিক সড়কগুলো ও ব্রিজ কালভার্ট বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ায় অনেকটা পথ পায়ে হেটে যানবাহনে উঠতে হচ্ছে। অনেক ক্ষেত্রে জরুরি প্রয়োজনে যানবাহন ঠেলে নিতে হচ্ছে, প্রায়ই ঘটছে দুর্ঘটনা। কেউ অসুস্থ হলে তাকে হাসপাতালে নেয়া, হাট-বাজার করাও বেশ দু:স্বাধ্য হয়ে পড়েছে।


এলাকাবাসীর দাবি গত ৪ বছর বন্যায় এসব রাস্তা ক্ষতিগ্রস্ত হচ্ছে, প্রশাসন এসব রাস্তা মেরামতের উদ্যোগ না নেয়ায় প্রতি বছরের বন্যায় এই রাস্তাগুলো আরো ক্ষতিগ্রস্থ হচ্ছে। এবারের দীর্ঘস্থায়ী বন্যায় সেসব রাস্তা আরো বেশি ভেঙে গিয়ে চলাচলের একেবারে অযোগ্য হয়ে পড়েছে।


এলাকাবাসীর সচেতন মহল ক্ষতিগ্রস্ত এসব রাস্তা জুরুরি ভিত্তিতে মেরামতের জোর দাবি জানিয়েছেন সরকারের সংশ্লিষ্ট প্রশাসনের নিকট।


খুব শিগগিরই ব্রিজ-কালভার্টসহ বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কার ও চলাচলের উপযোগী করে তোলা হবে এবং কিছু কিছু রাস্তা টেন্ডারও হয়েছে বলে জানিয়েছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এস.এস জামাল আব্দুন নাসের বাবুল ও ইসলামপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মিজানুর রহমান।


কালক্ষেপন নয়, বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তাগুলি জরুরি ভিত্তিতে মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সরকার, এটাই প্রত্যাশা এলাকাবাসীর।


বিবার্তা/ওসমান/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com