জামালপুরে বন্যা পরিস্থিতি অবরিবর্তিত, ১০ লাখ মানুষ পানিবন্ধী
প্রকাশ : ২৪ জুলাই ২০২০, ১৯:৪৮
জামালপুরে বন্যা পরিস্থিতি অবরিবর্তিত, ১০ লাখ মানুষ পানিবন্ধী
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জামালপুরে সার্বিক বন্যা পরিস্থিতি অবরিবর্তিত রয়েছে। গত ২৪ ঘন্টায় ১৪ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে শুক্রবার (২৪ জুলাই) বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনার পানি বিপদসীমার ১০৮সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।


জামালপুরের ৮টি পৌরসভা, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলাসহ জেলার ৭টি উপজেলার ৫৯টি ইউনিয়নের ১০লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।


উাজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও ভারী বর্ষণের ফলে গত ২৮দিন ধরে দফায় দফায় যমুনা-ব্র²পুত্রসহ বিভিন্ন নদ নদীর পানি হ্রাস –বৃদ্ধির ফলে চরম দূভোর্গে পড়েছে এসব বানভাসী মানুষ। পানি বন্ধী ও তলিয়ে গেছে বিস্তীর্ণ জনপদের বাড়িঘর, রাস্তা-ঘাট,ফসলি জমি,হাট বাজার,শিক্ষা প্রতিষ্ঠান।


মানুষ পরিবার-পরিজন ও গবাদিপশু নিয়ে আশ্রয় কেন্দ্র ও বিভিন্ন উচুঁ রাস্তা,বাধেঁ আশ্রয় নিয়েছেন। বন্যা কবলিত এলাকায় দেখা দিয়েছে গো-খাদ্যসহ বিশুদ্ধ পানি ও খাবার সংকট।


জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যার্ত এলাকায় ত্রাণ তৎপরতা চললেও তা প্রয়োজনীয় তুলনায় অপ্রতুল হওয়ায় বন্যার্ত এলাকায় চলছে ত্রাণের জন্য হাহাকার।


বন্যার পরিস্থিতি ও ত্রাণ তৎপরতা নিয়ে জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা নায়েব আলীর সাথে কথা হলে তিনি জানিয়েছেন। জেলার বন্যা কবলিত এলাকায় ৭৯টি আশ্রয় কেন্দ্রে খোলা হয়েছে। আশ্রয়কেন্দ্র গুলোতে ১৫হাজার ভানভাসী মানুষ আশ্রয় নিয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সরকারিভাবে বন্যার্ত এলাকার জন্য ৪হাজার ২৯২ মেট্রিক টন চাল বরাদ্ধ রয়েছে। যা বিতরণ অব্যাহত রয়েছে।


এছাড়াও শুকনো খাবার বাবদ বরাদ্ধ ২৯লাখ টাকা দিয়ে বন্যা দূর্গত এলাকায় চিড়া,মুড়ি,রুটি ও খিচুড়ী রান্না করে বিতরণ চলছে। ৬লক্ষ টাকার গো খাদ্য ও ২লাখ টাকার শিশু খাদ্য বিতরণ করা হয়েছে।


বিবার্তা/হারুনী/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com