বগুড়ায় রাস্তার ভাঙন রোধে এইচবিএফের বৃক্ষরোপণ
প্রকাশ : ০৭ জুলাই ২০২০, ১৯:১৩
বগুড়ায় রাস্তার ভাঙন রোধে এইচবিএফের বৃক্ষরোপণ
বগুড়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বর্ষাকাল আসলেই রাস্তার ধার, নদীর পাড় ভেঙে যায়। এতে ব্যাপক জনদুর্ভোগে পড়ে মানুষ। আবার অন্যদিকে সেগুলো সংস্কার করতেও সরকারেরও প্রচুর অর্থ ব্যয় হয়। যদি রাস্তার ধার ও নদীর পাড়ে গাছ থাকে তবে এ ভাঙন রোধ ও সরকারের অর্থ ব্যয় কমানো সম্ভব।


এ বিষয়টিকে মাথায় রেখে হেল্প বাংলাদেশ ফাউন্ডেশন (এইচবিএফ) রাস্তার ধার ও নদীর পাড়ে পরিবেশবান্ধব বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় বগুড়া জেলার শেরপুর উপজেলার জয় নগর গ্রামে মঙ্গলবার নিমগাছ রোপণ করেন তারা। গাছ লাগানোর পাশাপাশি সংগঠনের কর্মীরা ব্যাপক পরিসরে গাছ লাগানোর জন্য এলাকার মানুষকে উদ্ধুদ্ধ করেন।


বৃক্ষরোপণ কর্মসূচির সময় উপস্থিত ছিলেন এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ, সিইও আব্দুল্লাহ্ আল ফাত্তাহ্, উপদেষ্টা আসাদুজ্জামান আশিক, ইডুকেশনাল ম্যানেজার ইকবাল হোসেন, ভলেন্টিয়ার ম্যানেজার মজনু মিয়াসহ এলাকার বেশ কিছু তরুণ।


এ বিষয়ে জানতে চাইলে এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার বলেন, 'বর্ষা মৌসুম আসলেই রাস্তা ধস, ধারের ভাঙন কিংবা নদীর পাড় ভাঙে। পরবর্তীতে এগুলো মেরামত করতে সরকারের প্রচুর অর্থব্যয় হয়। এটা দেশের জন্য এক ধরণের ক্ষতি। এটি থেকে রক্ষা করতে হলে অবশ্যই গাছ লাগাতে হবে। আমরা সীমিত পরিসরে আমাদের নিজেদের অর্থায়নে কাজটি করে আসছি। যদি কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান আমাদের এ কাজে এগিয়ে আসত তবে আরো ব্যাপক পরিসরে কাজটি করতে পারবো।'


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com