শিরোনাম
মির্জাপুরে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৩০টি চুল্লি ধ্বংস
প্রকাশ : ২৪ জুন ২০২০, ১০:৪৯
মির্জাপুরে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৩০টি চুল্লি ধ্বংস
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলের মির্জাপুরে বনের ভেতর অবৈধভাবে গড়ে ওঠা কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৩০টি চুল্লি ধ্বংস করছে ভ্রাম্যমাণ আদালত।


গতকাল মঙ্গলবার (২৩ জুন) সন্ধ্যায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. জুবায়ের হোসেনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।


উপজেলা প্রশাসন সূত্র জানায়, স্থানীয় কিছু অসাধু ব্যক্তি বন বিভাগের স্থানীয় কর্মকর্তা-কর্মচারিদের সাথে যোগসাজস করে দীর্ঘদিন ধরে আজগানা, বাঁশতৈল, গোড়াই ও তরফপুর ইউনিয়নের বিভিন্ন স্থানে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির কারখানা স্থাপন করেন। আজগানা ইউনিয়নের খাটিয়ারহাট, তেলিনা, মহিষবাতান, গোড়াই ইউনিয়নের সৈয়দপুর, তরফপুর ইউনিয়নের ছিট মামুদপুর, বাঁশতৈল ইউনিয়নের পাঁচগাও, বাঁশতৈলসহ পাহাড়ি অঞ্চলের বিভিন্ন এলাকায় বনের ভেতর অর্ধশতাধিক চুল্লি স্থাপন করে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করা হচ্ছে। কাঠচোররা বনের কাঠ চুরি করে ওইসব কারখানায় বিক্রি করে বনের ধ্বংস করছেন।চুল্লিগুলো রাস্তার পাশে এবং জনবসতি এলাকায় হওয়ায় কাঠ পোড়ানো ধোঁয়ায় পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। মঙ্গলবার সন্ধ্যায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জুবায়ের হোসেনে নেতৃত্বে ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়।


এসময় একাধিক স্থানে অবৈধভাবে গড়ে ওঠা কয়লা তৈরির ছোট বড় ৩০টি চুল্লি ধ্বংস করা হয়। তবে এ কাজে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি।


মির্জাপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ভ্রাম্যামণ আদালতের বিচারক মো. জুবায়ের হোসেন অভিযানের সত্যতা স্বীকার করে বলেন, পরিবেশ রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com