ইসলামপুরে আগাম বন্যায় ডুবে গেছে ধান, দিশেহারা কৃষকরা
প্রকাশ : ৩১ মে ২০২০, ১৮:২৩
ইসলামপুরে আগাম বন্যায় ডুবে গেছে ধান, দিশেহারা কৃষকরা
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে যমুনা ফুঁসে উঠে নিম্নাঞ্চলে পানি ঢুকে আগাম বন্যায় ডুবে গেছে জেলার ইসলামপুরে কৃষকের সোনালী ফসল পাকা বোরো ধান। ফলে হতাশায় দিশেহারা হয়ে পড়েছেন এ অঞ্চলের কৃষকরা।


গত দুইদিনে হঠাৎ করে যমুনার পানি বেড়ে জেলার সবচেয়ে বেশি বন্যা কবলিত এলাকা ইসলামপুর উপজেলার পাশ্ববর্তী ইউনিয়নের বানিয়াবাড়ি সাতবিল ও আতিকুড়ি বন্ধে সহস্রাধিক বিঘা কৃষকের আধাঁ পাকা ও পাকা বোরো ধান বন্যার পানিতে ডুবে গেছে।


স্থানীয়রা বলছেন, গত ৫০ বছরে কেউ এই আগাম বন্যা চোখে দেখেনি। তাই অনেক ফসল কাটা বাকি ছিল কৃষকের। হঠাৎ বন্যায় তলিয়ে যাওয়ায় কমর পানিতে সাতঁরিয়ে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছে কৃষকরা। এমন অবস্থায় পাটের ভোরের মতো ধান কেটে ভোর বেধেঁ তীরে তুলছে কৃষকরা সোনালী ফসল। অনেকেই ধানকাটা শ্রমিকের উচ্চঁ মূল্য ও শ্রমিকের অভাবে কাটতে পারছে না তাদের পানিতে নিমজ্জিত ধান।


পানিতে নিমজ্জিত ধান কৃষকরা যেন দ্রুত কেটে মাড়াই করতে পাড়ে এব্যাপারে কৃষকের পাশে থেকে পরামর্শ দিচ্ছেন বলে জানান ইসলামপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সাখাওয়াত হোসেন।


জানা গেছে, জেলার ইসলামপুর উপজেলায় চলতি মৌসুমে ১৬ হাজার ৮৯০ হেক্টর জমিতে কৃষকরা বোরো ধানের আবাদ করেছিলো। আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকার সহযোগীতা করবে এমনটি প্রত্যাশা করছেন কৃষকরা।


বিবার্তা/ওসমান/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com