নারায়ণগঞ্জে ‘বিশেষ ওএমএস’ চালু করেছে খাদ্য মন্ত্রণালয়
প্রকাশ : ২৩ মে ২০২০, ১৯:৫৫
নারায়ণগঞ্জে ‘বিশেষ ওএমএস’ চালু করেছে খাদ্য মন্ত্রণালয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নারায়ণগঞ্জে করোনাভাইরাসের কারণে অসহায়, নিম্নমধ্যবিত্ত, দিনমজুর, শ্রমিক এবং বিভিন্ন পেশার অভাবগ্রস্ত মানুষের মাঝে সরকারি সহায়তা পৌঁছে দেয়ার জন্য ‘বিশেষ ওএমএস’ চালু করেছে খাদ্য মন্ত্রণালয়।


শনিবার (২৩ মে) সকাল ১০.০০টায় ‘সরকারি সহায়তা ব্যবস্থাপনা সিস্টেম’ অ্যাপস এর মাধ্যমে নারায়ণগঞ্জ সদর উপজেলার কুতুবপুর, ফতুল্লা, এনায়েতনগর এবং কাশীপুর ইউনিয়নের সর্বমোট ৫,০০০ মানুষের মাঝে ‘বিশেষ ওএমএস’র ১০ টাকা দরে ২০ কেজি করে চাল দেয়া হয়েছে।



ওই অ্যাপসের মাধ্যমে ডিলার স্মার্টফোন ব্যবহার করে উপকারভোগীর কার্ডের কিউ-আর কোড স্ক্যান করার মাধ্যমে চাল বিক্রি করেছেন এবং স্বয়ংক্রিয়ভাবে সেই তথ্য সার্ভারে চলে যাচ্ছে। সেন্ট্রাল ড্যাশবোর্ড ও রিপোর্টিং সিস্টেম থাকায় আপডেটেড বিতরণ তথ্য সরাসরি উপজেলা নির্বাহী অফিসার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অফিসে বসে মনিটরিং করতে পারছেন।



বিশেষজ্ঞরা মনে করেন, ‘সরকারি সহায়তা ব্যবস্থাপনা সিস্টেম’ অ্যাপস ব্যবহারের মাধ্যমে সরকারি সহায়তা ডিজিটাল উপায়ে অভাবী মানুষের কাছে পৌঁছে যাবে। যার মাধ্যমে সরকারি সহায়তা বিতরণে বিভিন্ন অব্যবস্থাপনা ও দুর্নীতি ঠেকানো যাবে। এ পদ্ধতিতে যেমন তালিকাভুক্ত ব্যক্তির বাইরে অন্য কেউ চাল কিনতে পারবে না তেমনি ডিলাররাও নির্দিষ্ট পরিমাণ চাল নির্দিষ্ট সময়ের জন্য একের অধিক উপকারভোগীর মাঝে বিক্রি করতে পারবেন না। এছাড়াও ডিলারদের কাছে ওজন মাপার মেশিন সরবরাহ করা হয়েছে যার মাধ্যমে সঠিক মাপে চাল বিতরণ নিশ্চিত হচ্ছে।



নারায়ণগঞ্জ সদর উপজেলা প্রশাসন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, ইউপি সচিব, ইউডিসি উদ্যোক্তা সকলের সম্মিলিত প্রয়াসে অত্যন্ত অল্প সময়ের মধ্যে কিউ-আর কার্ড এবং ‘সরকারি সহায়তা ব্যবস্থাপনা সিস্টেম’ ব্যবহার করে খাদ্য মন্ত্রণালয়ের ‘বিশেষ ওএমএস’ চালু জন সাধারণের কাছে পৌঁছে দেয়া হয়েছে।


বিবার্তাা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com