শিরোনাম
ধামইরহাটে ঘুকসী খাল খনন সম্পন্ন, সেচ ব্যবস্থায় ব্যাপক পরিবর্তনের আশা
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২০, ১৭:২৭
ধামইরহাটে ঘুকসী খাল খনন সম্পন্ন, সেচ ব্যবস্থায় ব্যাপক পরিবর্তনের আশা
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নওগাঁর ধামইরহাট উপজেলার ঘুকসী খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড এর আওতায় এলজিইডির টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের অধীনে খাল পুন:খনন কাজ সম্পন্ন হয়েছে।


বুধবার উপজেলা প্রকৌশলী মো.আলী হোসেন সামাজিক দূরত্ব বজায় রেখে খনন কাজে নিয়োজিত শ্রমিকদের কাজ পরিদর্শণ করেন। সাড়ে ৩ কিলোমিটার খাল পুনঃখননের ফলে পার্শ্ববর্তী কৃষি জমিতে সেচ ব্যবস্থায় আমুল পরিবর্তন আসবে বলে তিনি আশা ব্যক্ত করেন।


তিনি আরো বলেন, খালটি খননের ফলে পানি ধারন ক্ষমতা যেমন বৃদ্ধি পাবে, তেমনি কৃষকরা তাদের ফসলী জমিতে প্রয়োজন মত সেচের মাধ্যমে ওই এলাকার কৃষির প্রসার ঘটিয়ে, মৎস্যচাষ ও হাঁস পালনসহ অন্যান্য সুবিধা নিশ্চিতভাবে বৃদ্ধি পাবে। এতে করে সমিতির সদস্যের আর্থসামাজিক উন্নয়ন সাধিত হবে।


শ্রমিকদের সরদার অনিল বলেন. আমরা প্রতিদিন ৭০-৮০ জন শ্রমিক এই দুর্যোগ সময়ে কাজটি পেয়ে এবং বেতন পেয়ে আমাদের সংসারে ব্যয়ভার বহন করা সম্ভব হয়েছে অন্যথায় আমাদের কর্মহীন অবস্থায় অন্যের দ্বারে হাত পাততে হতো।


শ্রমিক সরদার আরো বলেন, উপজেলা প্রকৌশলী দফতরের নির্দেশনা মোতাবেক আমরা সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ সম্পন্ন করেছি।


ওই এলাকাকার কৃষক হেলাল হোসেন বলেন, সরকারের গৃহিত এই পুনঃখনন কার্যক্রমের ফলে এই খালের গভীরতা বৃদ্ধি পাওয়ায় খরা মৌসুমেও আমরা পানি পাবো এবং আমরা কৃষি জমিতে সেচের মাধ্যমে ব্যাপক ভাবে ফসল ফলাতে সক্ষম হবো। পরির্দশনকালে ঘুকসী খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের সভাপতি আব্দুল হাকিম, সম্পাদক শামীম রেজা, পৌর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আজিজার রহমান বাবু উপস্থিত ছিলেন।


বিবার্তা/বাকী/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com