বুধবার থেকে রাজশাহী মেডিকেলে করোনা শনাক্তের পরীক্ষা শুরু
প্রকাশ : ২৯ মার্চ ২০২০, ১৮:০৭
বুধবার থেকে রাজশাহী মেডিকেলে করোনা শনাক্তের পরীক্ষা শুরু
রাজশাহী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ল্যাবে বুধবার (১ এপ্রিল) থেকে করোনাভাইরাস শনাক্তের টেস্ট শুরু করা হবে।


রবিবার (২৯ মার্চ) দুপুরে রামেক হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।


সংবাদ সম্মেলনে বলা হয়, ভাইরোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. সাবেরা গুলনেহারকে ল্যাবের প্রধান করে চিকিৎসক, নার্সসহ ৩০ সদস্যের টেকনিক্যাল টিম গঠন করা হয়েছে। তাদের অনলাইনে ট্রেনিং চলছে। এছাড়া ল্যাব স্থাপনের জন্য যারা (টেকনিশিয়ান ও ইঞ্জিনিয়ার) ঢাকা থেকে আসছেন, তারাও হাতে কলমে ট্রেনিং দেবেন।


ল্যাব সেটাপের জন্য রাজশাহীতে আসা প্রকৌশলী দলের দেওয়া তথ্য মতে, প্রতিদিন গড়ে ৬-৭ জন করোনা রোগীর টেস্ট সম্ভব হবে। প্রতিটি রিপোর্ট তৈরি করতে সময় লাগবে গড়ে ৮ থেকে ১২ ঘণ্টা।


সংবাদ সম্মেলনে জানানো হয়, রামেক হাসপাতালের চিকিৎসক ও নার্সদের জন্য পর্যাপ্ত পিপিই (পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট) সরবরাহ করা হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধ ও চিকিৎসার জন্য অবজারভেশন ওয়ার্ড গঠন করা হয়েছে। সেই ওয়ার্ড তত্ত্বাবধানের জন্য ডা. আজিজুল হক আজাদের নেতৃত্বে একটি ইউনিট গঠন করা হয়েছে।


বিশেষজ্ঞ চিকিৎসকেরা সবাই মিলে বসে কর্মপন্থা ঠিক করেছেন। সেই অনুসারে সম্মিলিতভাবে কাজ করা হচ্ছে। ইমার্জেন্সি ও হাঁচি, কাশি ও সর্দি নিয়ে আউটডোরে চিকিৎসা নিতে আসা রোগীদের পৃথক করা হচ্ছে। করোনা লক্ষণ ছাড়া শ্বাসকষ্টসহ সর্দি-জ্বরের রোগী হলে তাদের ৩৯ ও ৪০ ওয়ার্ডে শিফট করা হচ্ছে। হাসপাতালে প্রয়োজনীয় ফ্যাসিলিটি (সুবিধা) তৈরি করা হচ্ছে। বার্ন ও প্লাস্টিক সার্জারি ওয়ার্ড (৩০ নং ওয়ার্ড) ৩১ তারিখের মধ্যে সম্পূর্ণ খালি করা হবে। টেস্টের পর করোনা কনফার্ম কেসের রোগীদের সেখানে শিফট করে অবজারভেশনে রাখা হবে।


এ সময় উপস্থিত ছিলেন রামেক হাসপাতালের পরিচালক জামিরুল রহমান, উপপরিচালক সাইফুল ফেরদৌস, রামেকের অধ্যক্ষ নওসাদ আলী, মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. খলিলুর রহমান, ডা. আজিজুল হক আজাদ ও সার্জারি বিভাগের অধ্যাপক হাবিবুল্লা সরকার।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com