শিরোনাম
সোমবার থেকেই রংপুরে করা যাবে করোনা টেস্ট
প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১১:১৬
সোমবার থেকেই রংপুরে করা যাবে করোনা টেস্ট
রংপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস শনাক্তের জন্য রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে আনা হয়েছে পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন ও কিট। এর ফলে আগামী সোমবার (৩০ মার্চ) থেকেই রংপুর বিভাগের মানুষ করোনাভাইরাস শনাক্ত করাতে পারবে।


রমেক হাসপাতাল সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (২৬ মার্চ) সন্ধ্যায় হাসপাতালটিতে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে পাঠানো পিসিআর মেশিন ও ২০০ কিট এসেছে। ইতোমধ্যে পিসিআর মেশিনটি হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপনে কাজ চলছে।


শনিবারের (২৮ মার্চ) এর মধ্যে পিসিআর মেশিন স্থাপনের কাজ শেষ হলে পরীক্ষা-নিরীক্ষা শেষে সোমবার (৩০ মার্চ) থেকে হাসপাতালটিতে করোনাভাইরাস শনাক্ত করা যাবে বলে আশা করছেন হাসপাতাল কর্তৃপক্ষ। এতে রংপুর বিভাগের আট জেলার করোনা ভাইরাস আক্রান্তদের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এ জন্য হাসপাতাল কর্তৃপক্ষ একটি মেডিকেল টিম গঠন করেছে।


পিসিআর পরীক্ষার মাধ্যমে রোগীর ডিএনএ নমুনা বিশ্লেষণ করে। এ পদ্ধতিতে খুব সামান্য পরিমাণে ডিএনএ নমুনা বিশ্লেষণ করেই বিজ্ঞানীরা জীবাণুর অস্তিত্ব নির্ণয়ের জন্য পর্যাপ্ত তথ্য পেয়ে যান। এর মাধ্যমে সন্দেহভাজন রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করে করোনা আক্রান্ত কিনা তা নির্ণয় করা যাবে।


রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ড. নুরুন্নবী লাইজু বলেন, ইতোমধ্যে করোনা শনাক্তকরণ মেশিন পিসিআর চলে এসেছে। মাইক্রোবাইলোজি বিভাগে মেশিনটি স্থাপনের কাজ চলছে। শনিবারের মধ্যে মেশিনটি স্থাপনের কাজ শেষ হলে সোমবার (৩০ মার্চ) থেকেই রংপুর বিভাগে করোনা ভাইরাস শনাক্তের জন্য পরীক্ষা শুরু করা সম্ভব হবে।


তিনি বলেন, পিসিআরের সঙ্গে ২০০ কিট আনা হয়েছে। যা দিয়ে করোনা ভাইরাস শনাক্ত করা সম্ভব।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com