শিরোনাম
হিলি স্থলবন্দর দিয়ে ১৫ মার্চ থেকে আবারো পেঁয়াজ আমদানি
প্রকাশ : ০৬ মার্চ ২০২০, ১২:০৭
হিলি স্থলবন্দর দিয়ে ১৫ মার্চ থেকে আবারো পেঁয়াজ আমদানি
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আগামী ১৫ মার্চ থেকে পেঁয়াজ আমদানি শুরু হচ্ছে। র্দীঘ পাঁচ মাস পর ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করেছে। আর এরপরই হিলি স্থলবন্দরের ১০ আমদানিকারক প্রতিষ্টান ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের অনলাইনে আবেদন করেছেন। অন্যদিকে আগামী ১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানি করবে ভারত এমন চিঠি দিয়েছেন বলে জানিয়েছে সেখানকার রফতানিকারকরা।


অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মুল্যবৃদ্ধির কারনে গত ২৯ শে সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর গত ২৬ ফেব্রুয়ারি ভারত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষনা দেয়। এমন অবস্থায় দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক করতে ও মুল্য নিয়ন্ত্রণে আনতে একদিন পরেই বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি সম্প্রসারণঅধিদফতরে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।


এবারে সে দেশের বিভিন্ন রাজ্যে পেঁয়াজের ফলন ভালো হওয়ায় রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করে নেয় এবং আগামী ১৫ মার্চ থেকে আবারও পেঁয়াজ রফতানি করবে ভারত সরকার। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত হয়।


দেশটির খাদ্য ও ভোক্তা অধিকার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী রাম বিলাস পাসোয়ান এ তথ্য নিশ্চিত করে টুইটারে পোস্ট দিয়েছিলেন। ওই ঘোষণার ৫ দিনের মাথায় সোমবার (২ মার্চ) নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশনা জারি করা হয়। ভারতের বৈদেশিক বাণিজ্য বিভাগের মহাপরিচালক অমিত যাদবের সই করা ওই নির্দেশনায় গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়া পেঁয়াজ রফতানিতে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হয়েছে। এ নির্দেশনা ১৫ মার্চ থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।


হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক নাজমুল ও আহম্মেদ আলী সরকার বলেন, নির্দেশনার কপি ভারতীয় রফতানিকারকদের মাধ্যমে রাতেই আমরা হাতে পেয়েছি। তাতে পেঁয়াজের ন্যূনতম কোনো রফতানিমূল্য নির্ধারণ করা হয়নি। এতে আমরা ভারত থেকে যে দামে পেঁয়াজ কিনবো সেই দামেই এলসির মাধ্যমে দেশে আমদানি করতে পারবো। আমরা উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আইপির জন্য আবেদন করেছেন।


তারা জানান, অনুমোদন পেলে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে পেঁয়াজের এলসি খোলা হবে। এর ফলে ১৫ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি হতে পারে। এছাড়া আসন্ন রমজানে দেশের বাজারে পেঁয়াজের বাড়তি চাহিদাকে ঘিরে এলসি খোলা হবে।


বিবার্তা/শাহ্ আলম/এসএ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com