শিরোনাম
টাঙ্গাইলে সরকারি কর্মচারীদের কর্মবিরতিতে সাধারণ মানুষের ভোগান্তি
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৮
টাঙ্গাইলে সরকারি কর্মচারীদের কর্মবিরতিতে সাধারণ মানুষের ভোগান্তি
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলে তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীরা পদবী পরিবর্তনের দাবিতে পূর্ণদিবস কর্মবিরতি পালন শুরু করেছেন। বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির (বাকাসস) ডাকে টাঙ্গাইল জেলার সরকারি কর্মচারীরাও এ কর্মবিরতিতে অংশ নেন। এতে করে ভোগান্তিতে পড়ছেন দূর থেকে সেবা নিতে আসা সেবা গ্রহীতারা। কর্মবিরতির কারণে কাঙ্খিত সেবা বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ।


আন্দোলনকারীরা জানান, ২০০১ সাল থেকে কালেক্টরেটে কর্মরত তৃতীয় শ্রেণির কর্মচারীদের পদবী পরিবর্তন এবং বেতন গ্রেড উন্নীতকরণের দাবি জানিয়ে আসছেন তারা। ২০১১ সালে প্রধানমন্ত্রী এ পদবী পরিবর্তন সংক্রান্ত সার সংক্ষেপ অনুমোদন দিলেও তা বাস্তবায়ন হয়নি। এর প্রেক্ষিতে সারা দেশের ন্যায় টাঙ্গাইলেও ২৫ তারিখ থেকে শুরু হওয়া ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত আন্দোলনের এ কর্মসূচি দিয়েছেন তারা।


এর আগেও ২০ ও ২১ জানুয়ারি কয়েক ঘন্টা করে কর্মবিরতি পালন করেছেন তারা। এরপরও দাবি আদায় না হলে আন্দোলন অব্যাহত রেখে টানা পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন বলে হুঁশিয়ারি দেন তারা।


শহরের আকুর টাকুর পাড়া এলাকার আব্দুর রাজ্জাক বলেন, শহরের লৌহজং নদী উদ্ধারের কাজ চলছে। আমিও নদীর পাড়ের মানুষ। যে জায়গায় ভাংচুর করা হচ্ছে। সেই জায়গায় আমার জমিও পড়েছে। সেই বিষয়ে নিয়ে জেলা প্রশাসক স্যারের সাথে কথা বলতে এসেছিলাম। কিন্তু কর্মচারীদের আন্দোলনের কারণে জেলা প্রশাসক স্যারের সাথে কথা বলতে পারছি না। আমার অনেক ক্ষতি হয়ে যাবে।


হালিমা বেগম নামে এক সেবা গ্রহীতা বলেন, আমি খুব গরিব মানুষ। ডিসি স্যারের কাছে এসেছিলাম কথা বলতে। কিন্তু কয়েক ঘন্টা দাড়িয়ে থেকেও তার সাথে কোন কথা বলতে পারলাম না।


ঢাকা থেকে আসা এক সেবা গ্রহীতা রুমা আক্তার বলেন, জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসক স্যারের সাথে কথা বলা আমার খুব প্রয়োজন। কিন্তু এখানে এসে দেখি আন্দোলন চলমান। আমি কি চলে যাবো না কি করবো আমি সঠিক বুঝতে পারছি না। তাদের আন্দোলনের কারণে আমাদের কেন ভোগান্তি পোহাতে হবে। আফজাল হোসেন নামে আরেকজন বলেন, আমি মাদকসেবীদের বিষয়ে অভিযোগ নিয়ে এসেছিলাম। কিন্তু জেলা প্রশাসন কার্যালয়ে আন্দোলন চলমান। কার কাছে অভিযোগ দিবো সঠিক বুঝতে পারছি না।


টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা থেকে আসা বিথী আক্তার বলেন, আমি নার্সিং শেষ করে বেকার অবস্থায় বাসায় বসে আছি। ইতিপূর্বে আমি জেলা প্রশাসক কার্যালয়ে দরখাস্ত করেছি। আগামী ২৮ ফেব্রুয়ারি আমার পরীক্ষা। তাই ডিসি স্যারের কাছে আমি সাক্ষাত করতে এসেছি। কর্মবিরতি চলায় স্যারের কাছে কোন সাক্ষাৎ করতে পারি নাই। আমার মতো অনেকেই ভোগান্তির শিকার হচ্ছে। অনেক টাকা গাড়ি ভাড়া দিয়ে এসেও কোনো সুফল পেলাম না।


আন্দোলনকারী বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির (বাকাসস) টাঙ্গাইল জেলা শাখার সভাপতি মজিবুর রহমান, সাধারণ সম্পাদদক মোতালেব সিদ্দিকী ও সাংগঠনিক সম্পাদক কবির হোসেন বলেন, গত দেড় যুগে একাধিকবার জনপ্রশাসন মন্ত্রণালয় সচিব কমিটির মাধ্যমে একাধিকবার আশ্বাস দিলেও এখনো তা বাস্তবায়ন হয়নি। সারা বাংলাদেশে ৫০টি ডিপার্টমেন্টের পদ পদবী পরিবর্তন করা হয়েছে। সেখানে কোন প্রকার কমিটি লাগেনি। আমাদের বেলা কেন এতো টালবাহানা?


তারা আরো বলেন, আমাদের আন্দোলনের জন্য সাধারণ জনগনের ভোগান্তি হচ্ছে। আমরা মানুষকে ভোগান্তিতে ফেলার জন্য আসিনি। আমরা মানুষকে সেবা দিতে এসেছি। আমাদের পদবী পরিবর্তনের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। আগামী ২৪ ঘন্টার মধ্যে আমাদের দাবি মেনে নিতে হবে। আর না হলে লাগাতার কর্মসূচির হুঁশিয়ারি দেন বক্তারা।


এ বিষয়ে জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম বলেন, আন্দোলনের কারণে আমরা অস্বস্তিকর অবস্থায় রয়েছি। অনেক দূর থেকে সেবা নিতে আসা এখানে এসে ফেরত যাচ্ছেন। আমাদের কার্যালয়ের যারা ফাইল ওয়ার্ক করেন তারা স্ট্রাইক করেছেন। এটা দীর্ঘদিনের তাদের আন্দোলন। এ দাবিটি তাদের যৌক্তিক দাবি বলে আমি মনে করি।


তিনি আরো বলেন, আমরা সকল জেলা প্রশাসক উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছি। দাবির বিষয়ে মন্ত্রী পরিষদ বিভাগে পত্রও লিখেছি। মন্ত্রী পরিষদ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বাস্তবায়নের জন্য নির্দেশনা দিয়েছেন। জনপ্রশাসন মন্ত্রণালয় ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছে। আশা করি শীঘ্রই এ দাবিও বাস্তবায়িত হবে।


বিবার্তা/তোফাজ্জল/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com