শিরোনাম
দিনাজপুরে আগাম আলু চাষ, দামে খুশি কৃষক
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৯, ১৭:১১
দিনাজপুরে আগাম আলু চাষ, দামে খুশি কৃষক
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরে আগাম আলু চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। অনুকুল আবহাওয়া ও অত্যাধুনিক পদ্ধতিতে চাষাবাদ করায় এবার এ অঞ্চলে আগাম আলুর ভালো ফলন হয়েছে। এ জেলার আলু যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে। আগাম আলুর দাম ভালো পাওয়ায় ঘুরছে অনেক কৃষকের ভাগ্যের চাকা।


দিনাজপুরের বিস্তৃর্ণ ফসলের মাঠ জুড়ে এখন আগাম আলুর সমারোহ। আগাম আলু পরিচর্যা ও উত্তোলনে ব্যস্ত কৃষক। এ আগাম আলু চাষের ফলে কৃষকের পাশাপাশি শ্রমিকদেরও সৃষ্টি হয়েছে কর্মসংস্থানের।


বিভিন্ন উচ্চ ফলনশীল আগাম জাতের আলু আবাদ করেছেন কৃষক। এ জাতের আলু চাষ করে তারা প্রতি বিঘা জমি থেকে লাভ করছেন ৪০ থেকে ৬০ হাজার টাকা।


দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় এবার ৪০ হাজার ১৩২ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে আগাম জাতের আলু চাষ হয়েছে লক্ষ্যমাত্রার প্রায় অর্ধেক জমিতে। এর মধ্যে সদর ও বীরগঞ্জ উপজেলাতে হয়েছে সবচেয়ে বেশি। দাম ভালো পাওয়ায় কৃষক ক্ষেতেই বিক্রি করছেন আলু। এছাড়াও আগাম জাতের আলু বেচা-কেনাকে কেন্দ্র করে জেলায় গড়ে উঠেছে বেশ কয়েকটি আলুর মৌসুমী হাট। বিভিন্ন স্থান থেকে পাইকারেরা এসে এসব আলু কিনে নিয়ে যাচ্ছেন। জেলার চাহিদা মিটিয়ে এসব আলু চলে যাচ্ছে রাজধানী ঢাকা, সিলেট, চট্টগ্রাম, বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলে।


লাভজনক ফসল হওয়ায় আগাম আলু চাষে কৃষকদের সহযোগিতা ও পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ। উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানান, সদর ও বীরগঞ্জ উপজেলাতে হয়েছে সবচেয়ে বেশি আগাম জাতের আলু চাষ। দাম ভালো পাওয়ায় কৃষক ক্ষেতেই বিক্রি করছেন আলু।


দিগন্ত বিস্তৃত ক্ষেতেই জানান দিচ্ছে, এ অঞ্চলে আগাম আলু চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই আগাম আলু চাষ করে ঘুরছে, অনেক কুষকের ভাগ্যের চাকা।সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এবং এই আগামজাতের আলুর ভালো দাম পেলে এ অঞ্চলে আগামীতে আগাম আলু চাষের পরিধি আরো বেড়ে যাবে এমনটাই মন্তব্য করেছেন কৃষিবিদরা।


বিবার্তা/শাহী/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com