শিরোনাম
বরিশালে নৌযান শ্রমিকদের কর্মবিরতি, দূর্ভোগ
প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৯, ১৫:৫৭
বরিশালে নৌযান শ্রমিকদের কর্মবিরতি, দূর্ভোগ
বরিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বেতন-ভাতা বৃদ্ধি সহ ১১ দফা দাবি বাস্তবায়নের লক্ষে সারা দেশের সাথে একযোগে বরিশালেও শুরু হয়েছে নৌযান শ্রমিকদের কর্মবিরতি।


শনিবার (৩০ নভেম্বর) সকাল থেকে বরিশাল নদী-বন্দর থেকে আভ্যন্তরীণ রুটের কোনো লঞ্চ ছেড়ে যায়নি।


বরিশাল লঞ্চ টার্মিনাল থেকে আভ্যন্তরীণ ১১টি রুটে প্রায় ৫০টি লঞ্চ প্রতিদিন যাতায়াত করে। এদিকে প্রতিদিন ঢাকা টার্মিনাল থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার উদ্দেশ্যে প্রায় ২৫টি লঞ্চ ছেড়ে আসে, তদ্রুপ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ঢাকার উদ্দেশ্যে লঞ্চ ছেড়ে যায়। আর কর্মবিরতির কারণে লঞ্চ চলাচল বন্ধ থাকায় দূর্ভোগে পড়েছে নদী বেষ্টিত বরিশাল অঞ্চলের সাধারণ যাত্রীরা।


বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ঘোষণা অনুযায়ী শুক্রবার মধ্যরাত বারোটা একমিনিট থেকে শুরু হয় কর্মবিরতি। ২০১৬ সালের গেজেট অনুযায়ী বেতন প্রদান, নৌপথে সন্ত্রাস-চাঁদাবাজী-ডাকাতি বন্ধ, নিয়োগপত্র প্রদান, দূর্ঘটনায় মৃত শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ, ভারতীয় শ্রমিকদেন ল্যান্ডিং পাস প্রদান, সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ, মেরিন আইনের সঠিক বাস্তবায়ন ও সকল প্রকার শ্রমিক হয়রানী বন্ধ, মালিক কর্তৃক সকল নৌ-শ্রামিকদের খাদ্য ভাতা প্রদান সহ ১১ দফায়ার দাবি বাস্তবায়নে এই কর্মবিরতি চলছে। তাদের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এক কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান নৌযান শ্রমিকরা।


বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন বরিশাল শাখা ও লঞ্চ লেবার অ্যাসোসিয়েশনের আওতাভুক্ত শ্রমিকরা পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বরিশাল নৌ-বন্দর থেকে সকল ধরনের নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে এবং বরিশাল বন্দর পন্টুন থেকে যাত্রীবাহী লঞ্চগুলো সড়িয়ে নিয়েছে।


বিবার্তা/জসিম/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com